১৬ই নভেম্বর, ২০১৮ ইং | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ১:৩৭

গা ঘেঁষে দাঁড়াবেন না, খোঁপার কাঁটায় বলছেন ঢাকার নারীরা

রাস্তায় বের হলেই যৌন হয়রানির শিকার হতে হয় বহু নারীকে। গণ পরিবহণগুলোতে নারীদের যৌন হয়রানি কোনোভাবেই কমছে না।বিভিন্ন সংগঠনের ব্যানারে মানবন্ধন থেকে শুরু করে সভা, সেমিনার করেও যৌন হয়রানি বন্ধ হচ্ছে না। এরই মধ্যে ব্যতিক্রমী উদ্যোগ চোখে পড়ছে।বাংলাদেশের একজন নবীন ডিজাইনার নিজের তৈরি খোঁপার কাঁটায় লিখেছেন, গা ঘেঁষে দাঁড়াবেন না। রাস্তাঘাটে বাসে কিংবা ট্রেনে নারীদের যেভাবে প্রতিদিন হয়রানির সম্মুখীন হতে হয়, তার বিরুদ্ধে বার্তা দেওয়ার জন্যই এ ধরনের অভিনব ভাবনা।

সেই খোঁপার কাঁটায় স্লোগান হিসেবে লেখা থাকছে, হোক প্রতিবাদ খোঁপার কাঁটায়। এর আগে টিশার্টে এ ধরনের বার্তা দেওয়ার চল রয়েছে। এবার গয়নাতেও সেটা চোখে পড়ছে।ঢাকায় থাকেন ২৮ বছর বয়সী জিনাত জাহান নিশা। ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ-এর চারুকলা অনুষদ থেকে চিত্রকলায় স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

তিনি তিন ভাইবোনকে নিয়ে অনলাইন ফ্যাশন বিপণি চালু করেছেন। নিশা জানান, রাস্তাঘাটে নারীদের হয়রানির সঙ্গে আমরা যেন অভ্যস্তই হয়ে গেছি। বাসে-ট্রেনে বহু বার অস্বস্তিকর অভিজ্ঞতার মুখোমুখি আমি নিজেও হয়েছি। তারই প্রতিবাদ তুলে ধরতে চেয়েছি খোঁপার কাঁটায়।

এর আগেও ‘থামুন’ লেখা আংটি, দুল, পেনড্যান্ট বানিয়েছিলেন নিশা। ভবিষ্যতেও এ ধরনের আরো কাজ করতে আগ্রহী তিনি।নিশা আরো বলেন, খোঁপার কাঁটায় লিখেই সব সমস্যা মিটে যাবে না। কিন্তু প্রথম এবং শেষ কথা হচ্ছে, আওয়াজ তোলা। আমরা সেই কাজই করছি।

 

কিউএনবি/ অদ্রি / ২৭.০৭.১৮ / সকাল ১২.১৫