ব্রেকিং নিউজ
২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৯:১৩

যশোরের শার্শা-বেনাপোল সীমান্তের গ্রামীণ সড়ক ও জনপথ গুলো চলাচলে অচলাবস্থা

 

মনিরুল ইসলাম মনি,শার্শা(যশোর) : যশোরের শার্শা উপজেলার গ্রামীন সড়ক ও জনপথ গুলো যানবাহন এবং জনসাধারণের চলাচলের অন্যতম সড়ক গুলো বিভিন্ন স্থানে মারাত্মক ভাঙনের কারণে বর্তমানে বিপদজনক অবস্থা ধারণ করছে।ফলে প্রতিদিন হাজার হাজার যাত্রী সাধারণসহ স্থানীয় ও বিভিন্ন এলাকাবাসী চরম দূর্ভোগ পোহাচ্ছেন।সড়কের কার্পেটিং উঠে গিয়ে বড় বড় গর্ত ও অসংখ্য খানাখন্দ তৈরির কারণে এসব সড়ক গুলো যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

দীর্ঘদিন যাবত এসমস্ত সড়ক গুলো বেহাল অবস্থায় পড়ে থাকলেও তা যেন কারও নজরে আসছে না। সংস্কারের মাধ্যমে যান চলাচলের উপযোগী করে তুলতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানিয়েছেন ভুক্তভোগী লোকজন।সরেজমিন পরিদর্শন করে দেখা যায়, এ উপজেলার বিভিন্ন সড়ক ও জনপথ বহুদিন আগে সংস্কার করা হয়।কিন্তু নিম্নমানের কাজ এবং ব্যবসায়ীদের রড, বালি ও পাথর বোঝাই বড় বড় ট্রাক এবং ছোট বড় ভারী যানবাহন চলাচলের কারণে সড়কের বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে।

এ সব সড়কের বড় ধরণের গর্ত হওয়ায় সামান্য পরিমাণ বৃষ্টি হলেই পানি জমা হয়ে অটোরিকসা (সিএনজি) মটর সাইকেল, প্রাইভেটকার এমনকি কোন কোন সময় মালবাহী ট্রাকও আটকা পড়ে যায় গভীর গর্তের মধ্যে। ফলে সাধারণ মানুষের ভোগান্তির যেন শেষ নেই।চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে সড়কের আশে পাশে গড়ে ওঠা এলাকাবাসীকে।

এছাড়া এই সকল সড়কে ভ্যান, ইজিবাইক, সিএনজি চালিয়ে অনেকেই সংসার চালান।কিন্তু সড়কের বেহাল দশার কারণে তারাও আর্থিক দৈন্যতায় ভুগছেন।উপায়ান্তর না দেখে মাঝে মধ্যে এই চালকরা নিজেদের টাকায় শ্রমিক দিয়ে বড় বড় গর্তে মাটি ভরাট করে গাড়ি সড়কে তুললেও প্রয়োজনীয় সংস্কারের অভাবে জনসাধারণের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এমতাবস্থায়, দীর্ঘদিন এসব সড়কের সংস্কার না হওয়ায় জনসাধারণের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হচ্ছে।আলাপকালে এ সড়কে চলাচলকারী (সিএনজি) চালক ওবাইদুর, ইয়াকুব,সাহেব আলী এবং ট্রাক চালক ইদ্রিস আলী বলেন, বড় বড় গর্ত আর ভাঙনের কারণে প্রতিদিন গাড়ীতে কাজ করাতে হয়, গাড়ী বিকল হলে কিছুক্ষণের মধ্যেই রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে পড়ে।এতে করে আমাদের নানা ভাবে ক্ষতিগ্রস্থ হতে হয়।অনেক সময় বাকবিতন্ডা এবং যাত্রীদের সাথে অযথা ঝগড়া বিবাদের কবলেও পড়তে হয়।

বেহাল সড়কের বড় বড় গর্তে মাটি ও ইট দিয়ে ভরাট করার পরও বালি-পাথর বোঝাই বড় বড় ট্রাক ও ভারী যানবাহন চলাচল করে সব লন্ডভন্ড করে চলে যায়।জরাজীর্ণ এসব সড়কে চলাচলকারী ভূক্তভোগীরা এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনসহ প্রয়োজনীয় সংস্কারের দাবি জানান।

আবুল হোসেন নামে এক ব্যাটারী চালিত ভ্যান চালক বলেন, প্রয়োজনের তাগিদে জীবিকা নির্বাহের জন্য আমাদের এ সমস্ত সড়ক দিয়ে চলাচল করতে অনেক দূর্ভোগ পোহাতে হয়।রাস্তার বেহাল অবস্থার কারণে অধিক হারে আমাদেরকে পরিবহনে করতে হচ্ছে। কর্তৃপক্ষের কাছে তারা রাস্তা মেরামতের জন্য জোরদাবি জানান।

কিন্তু নিম্নমানের কাজ এবং ব্যবসায়ীদের রড, বালি ও পাথর বোঝাই বড় বড় ট্রাক এবং ভারী যাবাহন চলাচলের কারণে সড়কের বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে।জরুরী বিত্তিতে সড়ক সংস্কারের মাধ্যমে জনসাধারণের দুর্ভোগ লাঘবের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষে সু-দৃষ্টি কামনা করেন তারা।

 

 

 

 

কিউএনবি/সাজু/২৬শে জুলাই, ২০১৮ ইং/সন্ধ্যা ৭:৫৪