২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:২২

জেনে নিন বিশ্বের সবচেয়ে ধনী ফুটবল ক্লাবের নাম

 

স্পোর্টস ডেস্ক : ফুটবল খেলা এখন আর শুধুমাত্র খেলার মধ্যে সীমাবদ্ধ নয়। বরং এটি আনন্দ দানের পাশাপাশি কাড়ি কাড়ি অর্থ উপার্জনের মাধ্যমেও পরিণত হয়েছে। আর বিশ্বের নামি-দামি ক্লাবগুলোর মধ্যে এবার অর্থ উপার্জনে বাজিমাত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। 

গত মৌসুমে কোন ট্রফি ধরা না দিলেও ওল্ড ট্র্যাফোর্ডের এই ক্লাবটির ব্যাংক অ্যাকাউন্টে তার প্রভাব পড়েনি। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি বিশ্বের সবচেয়ে সর্বোচ্চ ধনী ফুটবল ক্লাবের স্বীকৃতি পেয়েছে।

বৃহস্পতিবার বিখ্যাত ফোবস ম্যাগাজিন তাদের প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে। যেখানে সম্পদশালী ক্লাবের  লড়াইয়ে রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনাকেও পেছনে ফেলেছে ম্যানইউ।

যদিও বিশ্বের সবচেয়ে ধনী ক্লাব আমেরিকার ন্যাশনাল ফুটবল লিগের দল ডালাস কাউবয়েজ। ফোবস জানাচ্ছে, তাদের সম্পদের পরিমাণ ৪.৮ বিলিয়ন ডলার। টানা তিন বছর শীর্ষস্থান ধরে রাখল মার্কিন মুল্লুকের এই রাগবি ক্লাবটি।

আর ফুটবল ক্লাবের মধ্যে শীর্ষে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের মোট সম্পদের পরিমাণ ৪.১২ বিলিয়ন ডলার। এরপরই আছে দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনা। সান্টিয়াগো বার্নাব্যুর ক্লাব রিয়ালের মোট সম্পদের পরিমান ৪.০৯ বিলিয়ন ডলার। ধনী ক্লাবের তালিকায় গতবার ৫ নম্বরে ছিল তারা। এবার তিন নম্বরে উঠে এসেছে রিয়াল।

আরেক স্প্যানিশ ক্লাব বার্সেলোনার সম্পদের পরিমাণ ৪.০৬ বিলিয়ন ডলার। সেরা ১০ ধনী ক্লাবের তালিকায় থাকা বাকি ছয়টি ক্লাব আমেরিকার বেসবল, ফুটবল ও বাস্কেটবল লিগের।

ফুটবল ক্লাবের মধ্যে জার্মানির বায়ার্ন মিউনিখ আছে ১২তম স্থানে। বিজনেস ম্যাগাজিন ফোবসের সম্পদশালী ফুটবল ক্লাবের তালিকায় ম্যানচেস্টার সিটি ৩০, আর্সেনাল আছে ৩৯ আর ৪৬তম স্থানে আছে চেলসি।

কিউএনবি/রেশমা/২১শে জুলাই,২০১৮ ইং/সকাল ১০:১২