২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:০৩

উত্তর জণপদে শ্রাবনেও বৃষ্টিপাত না হওয়ায় হাজার হাজার আমন চাষী দিশেহারা

 

নবাবগঞ্জ (দিনাজপুর) থেকে এম.এ সাজেদুল ইসলাম (সাগর) : আষাঢ় পেরিয়ে শ্রাবণও চলে এলো, ভারি বৃষ্টিপাতের দেখা নেই। নেই বর্ষা মৌসুমে আমন আবাদের জন্য কাঙ্খিত বৃষ্টি। ফলে আমন নিয়ে বিপাকে পড়েছেন কৃষক। বৃষ্টির অভাবে যেমন আমন রোপণ ব্যাহত হচ্ছে, তেমিন শুকিয়ে যাচ্ছে লাগানো আমন ক্ষেত। ফলে সেচ দিয়ে আমন আবাদ করতে গিয়ে কৃষকদের আমন চাষে ব্যয় বেড়ে যাচ্ছে। তাই কৃষক তাকিয়ে আছেন আকাশের দিকে। নিম্নচাপের পরও ভারি বৃষ্টিপাত না হওয়ায় চাষীরা সেচ দিয়ে আমন আবাদে মাঠে নেমেছেন। তবে সেচের জন্য আমন মৌসুমের শুরুতেই চাষীদের গুনতে হচ্ছে খরচ। আবার যেখানে সেচের ব্যবস্থা নেই সেখানেই আমনের ক্ষেত ফেটে চৌচির। ফলে সময়মতো বৃষ্টিপাত না হওয়ায় এবার আমন আবাদের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

আমন আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত না হলে দেশের খাদ্য নিরাপত্তা হুমকির মুখে পড়বে। ইতিমধ্যে বিভিন্ন এলাকায় আগাম জাতের আমন রোপণ শুরু করেছেন চাষীরা।

এ বছর উত্তর জণপদে কেবল জুন মাসে স্বাভাবিকের চেয়ে কিছু বেশি বৃষ্টিপাত হলেও আমনের ভরা মৌসুম জুলাই-আগস্টে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হচ্ছে। এদিকে উত্তর জণপদের বিভিন্ন উপজেলা ঘুরে দেখা গেছে- বীজতলায় পড়ে আছে রোপন উপযুক্ত বীজ। কিছু কিছু এলাকায় গভীর অগভীর বিদ্যুৎ ও ডিজেল চালিত মেশিন চালিয়ে অতিরিক্ত সেচ দিয়ে নিচু জমিগুলোতে আমন রোপন করছে কৃষকেরা। যথাসময়ে সেচ দিতে না পারলে লাগানো ধানগুলো নষ্ট হয়ে যাবে।

এ বিষয়ে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আবু রেজা মোঃ আসাদ্দুজামানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান- বৃষ্টিপাত না হওয়ায় লক্ষ্যমাত্রা অনুযায়ী এখনও রোপন করা হয়নি আমন ধান। তবে, ইউনিয়ন পর্যায়ের উপ সহকারী কৃষি কর্মকর্তারা লাগানো রোপাতে সম্পূরক সেচ দেয়ার পরামর্শ দেয়া হচ্ছে। অন্যদিকে গত শুক্রবার বিভিন্ন মসজিদে মসজিদে বৃষ্টিপাতের জন্য বিশেষ দোয়া করা হচ্ছে। উৎপাদনমূখী কৃষকেরা জানায়- যথাসময়ে আমন ধান রোপন করতে না পারলে কাঙ্খিত অর্জন হবে না। অন্যদিকে  মধ্যবিত্ত শ্রেনীর কৃষকেরা সেচ ভর্তুকিরও দাবী জানিয়েছেন। সেচ বিষয়ে বরেন্দ্র অঞ্চলের নবাবগঞ্জ উপজেলার বিএমডিএ’র উপ সহকারী প্রকৌশলী মোঃ আজমাল হোসেন জানান- তাদের বিদ্যুৎ চালিত প্রায় শতাধিক গভীর নলকূপ ইতোমধ্যেই চালু হয়েছে।

 

 

কিউএনবি/বিপুল/২০শে জুলাই, ২০১৮ ইং/রাত ৮:৪১