১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১০:৫২

‘এমডিজির অভিজ্ঞতা নিয়ে এসডিজি বাস্তবায়ন করছে বাংলাদেশ’

 

ডেস্ক নিউজ : জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের ফলে এমডিজি (সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য) বাস্তবায়নের সফল অভিজ্ঞতা নিয়েই এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষ্য) বাস্তবায়ন করছে বাংলাদেশ।

আমরা এসডিজি’র লক্ষ্যসমূহকে দেশের জাতীয় উন্নয়ন পরিকল্পনার সাথে একীভূত করেছি। সর্বোচ্চ রাজনৈতিক পর্যায় থেকে এসডিজি’র বাস্তবায়ন সমন্বয় করা হচ্ছে, আর এতে স্পষ্ট হয়ে উঠেছে যে এসডিজি’র প্রতি আমাদের রাজনৈতিক অঙ্গীকার কতটা দৃঢ়। গত বছর ভলান্টারি ন্যাশনাল রিভিউতে অংশ নিয়ে এসডিজি বাস্তবায়নে আমাদের প্রচেষ্টা আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে তুলে ধরেছি।

জাতিসংঘের উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরাম (এইচএলপিএফ)-এ কান্ট্রি স্টেটমেন্ট প্রদানকালে মাসুদ বিন মোমেন এসব কথা বলেন।রাষ্ট্রদূত মাসুদ আরও বলেন, এসডিজি বাস্তবায়নে প্রথম আনুষ্ঠানিক দলিল হিসেবে বাংলাদেশে মন্ত্রণালয়/বিভাগ সমূহের জন্য লক্ষ্য নির্দিষ্ট মানচিত্র প্রস্তুত করেছে।

এছাড়া জাতীয় কর্মপরিকল্পনাও প্রস্তুত করা হয়েছে।এসডিজি ও অন্যান্য জাতীয় উন্নয়ন লক্ষ্যের বাস্তবায়ন নিরীক্ষণের জন্য একটি ডেটা সংগ্রহস্থল তৈরিতে এসডিজি ট্র্যাকার সৃষ্টি করা হয়েছে।তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের লক্ষ্যে বাংলাদেশকে ‘ডিজিটাল বাংলাদেশ’-এ পরিণত করতে আমরা ব্যাপকভাবে বিনিয়োগ করছি।

 

 

 

 

কিউটিভি/সাজু/২০শে জুলাই, ২০১৮ ইং/দুপুর ১২:২১