১৬ই জুন, ২০১৯ ইং | ২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | দুপুর ১২:৫২

নিজেকে প্রাণবন্ত করে তুলবেন যেসব উপায়ে

নিউজ ডেস্ক- অনেক সময় দেখা যায় কোনো কারণ ছাড়াই আমাদের বিষণ্ণ লাগে। আমাদের প্রতিদিনকার জীবনের সবকিছু ঠিক চলতে থাকার মধ্যেও দেখা যায় হতাশা পেয়ে বসেছে। যার ফলে আমাদের মন দীর্ঘসময় খারাপ থাকে। নিজের চারপাশের সব কিছুকে তখন অসহ্য মনে হয়। এমনকি আমাদের তখন সবথেকে কাক্সহের পরিচিত মানুষকেও আর ভালো লাগে না। এক্ষেত্রে বিষণ্ণ ভাব দূর করে আপনাকে প্রাণবন্ত করে দিতে পারে সামান্য কিছু কৌশল। একনজরে দেখে নিতে পারেন সামান্য সেই কৌশলগুলো-

১। জোরে জোরে হাসুন-

খুব বেশি বিষণ্ণ লাগলে পুরোনো বন্ধুদের সঙ্গে দেখা করুন, যাঁদের সঙ্গে থাকতে আপনি পছন্দ করেন। নিজেদের মজার কোনো পুরোনো স্মৃতি মনে করে জোরে জোরে হাসুন। কিংবা টেলিভিশনে হাসির কোনো শো বা নাটক দেখতে পারেন। এতে আপনার বিষণ্ণ ভাব দূর হয়ে মন চাঙ্গা হয়ে যাবে।

২। গান শুনুন-

যেখানেই থাকুন, চট করেই পছন্দের একটা গান ডাউনলোড করে ফেলুন। চোখ বন্ধ করে হেডফোন দিয়ে গানটি শুনুন। দেখবেন, এক নিমেষেই মন ভালো হয়ে যাবে। তবে দুঃখের গান না শোনাই ভালো। এতে মন আরো বিষণ্ণ হতে পারে।

৩। বাইরে থেকে হেঁটে আসুন-

অফিসে বসে মন খারাপ লাগলে বাইরের খোলা আকাশের নিচে কিছুক্ষণ হেঁটে আসুন। এই অল্প সময়ের হাঁটা আপনার মন খারাপ অনুভূতি দূর করতে সাহায্য করবে। আপনি আবার কাজে আগ্রহ খুঁজে পাবেন।

৪। পছন্দের খাবার অর্ডার দিন-

দিনটা কেমন মেঘাচ্ছন্ন লাগছে? ডায়েট ভুলে যান। ফোন করে পছন্দের কোনো খাবার অর্ডার দিন। কিংবা পছন্দের রেস্তোরাঁয় গিয়ে নিজের মনমতো খাবার অর্ডার দিন। বিশ্বাস করুন, খাবারটি খাওয়ার পর আপনি স্বস্তি অনুভব করবেন। আপনার মন ভালো হয়ে যাবে।

৫। কিছুক্ষণ নেচে নিন-

শুনে হাসি পেলেও এটা কিন্তু উপকারী। যখন খুব মন খারাপ থাকে, তখন মাত্র ১৫ মিনিট নেচে নিন। প্রথমে অদ্ভুত মনে হতে পারে। কিন্তু আপনার মন যে বিষণ্ণ ছিল, নাচার পর এটাই আপনি ভুলে যাবেন।

কিউএনবি/নিল/১৮/জুলাই ১৫ঃ১৯

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial