২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:২০

বেইজিংয়ের রাস্তায় নামছে চালকবিহীন বাস

চীনের সড়কে শিগগিরই চালকবিহীন বাস নামাতে যাচ্ছে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান বাইদু। ‘অ্যাপলং’ নামে স্বচালিত এ মিনি বাসগুলো হবে ১৪ সিটের। চীনের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান কিং লংয়ের সঙ্গে চুক্তির ভিত্তিতে ফুজিয়ান প্রদেশে কম্পানিটির কারখানায় এ গাড়িগুলো তৈরি করা হচ্ছে।

বাইদুর চেয়ারম্যান ও সিইও রবিন লি জানান, ১০০ স্বচালিত বাস তৈরি করা হচ্ছে। আমাদের পরিকল্পনা হচ্ছে চীনের বেশ কিছু শহরে যাত্রীদের স্বচালিত গাড়ি সেবা দেওয়া। প্রাথমিক অবস্থায় বেইজিং, শেনঝেন, পিংতেন এবং উহানে এ বাসগুলো নামানো হবে। জানা যায়, আগামী বছরের শুরুর দিকে সফটব্যাংক গ্রুপও জাপানে ‘অ্যাপলং’ নামে স্বচালিত এ মিনিবাস নামাবে।

এক কি নোট আলোচনায় রবিন লি বলেন, স্বচালিত গাড়ির বাণিজ্যিকীকরণে ২০১৮ সাল হবে প্রথম বছর। আমাদের অ্যাপলং থেকে এ গাড়ি নামানো হবে। আমরা বাস্তবিকই দেখতে পাচ্ছি স্বচালিত গাড়ি পরিবহন ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন নিয়ে আসবে। এটি শূন্য থেকে একটি গুরুত্বপূর্ণ শিল্পে পরিণত হবে।

স্বচালিত গাড়ি নিয়ে গত কয়েক বছর যাবৎই কাজ করছে বাইদু। তারা আশা করছে আরো অনেক কম্পানি এ প্রকল্পের সঙ্গে যুক্ত হবে এবং স্বচালিত বাস রাস্তায় নামাবে। এরই মধ্যে বাইদুর অ্যাপোলো প্ল্যাটফর্মে ১১৬ প্রতিষ্ঠান যুক্ত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে জাগুয়ারি ল্যান্ড রোভার, ভালেয়ও, বাইটন এবং লিওপার্ড ইমেজিংসহ অনেক প্রতিষ্ঠান।

জানা যায়, এ বাস সব ধরনের পরিস্থিতির সঙ্গেই মানিয়ে নিতে সক্ষম। স্বয়ংক্রিয় বাসের সর্বোচ্চ সীমা লেভেল-ফাইভ। প্রযুক্তিগত দিক থেকে লেভেল ফোরের চেয়ে এটা আরো বেশি উন্নত। গত এপ্রিলে অনুষ্ঠিত ডিজিটাল চায়না সামিটে এ গাড়ি পরীক্ষামূলকভাবে চালানো হয়। টেকক্রানচ ডটকম।

 

কিউএনবি/ অদ্রি / ১৬.০৭.১৮ / সকাল ১১.৩৮