২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ২:৪৭

গাজীপুরে বন্ধ ঘোষণার ২৪ বছর পর  পুনরায় চালু করা হলো রাষ্ট্রায়ত্ব ঢাকা স্টীল ওর্য়াক্স লিমিটেড

এম এ আজিজ,গাজীপুরে : গাজীপুরের টঙ্গির মিলগেইট এলাকায় বাংলাদেশ স্টীল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং র্কপোরেশন(বিএসইসি) এর আওতাধীন এই কারখানাটিতে প্রাথমিকভাবে ২৫ জন র্কমর্কতা র্কমচারি কাজ করবে।
ভবিষ্যতে ৫ হাজার লোকের র্কমসংস্থান ১৭ বিঘা জমির ওপর প্রতিষ্ঠিত ঢাকা স্টীল ওর্য়াক্স লিমিটেড কারখানাটি ১৯৯৪ সালে ত কালীন বিএনপি সরকার পে অফ ঘোষণা করে।বন্ধ ঘোষণার ২৪ বছর পর আজ দুপুরে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রাউত্ব এই কারখানাটি পুনরায় চালু করা হয়।
বেলুন উড়িয়ে ও ফিতা কেটে এই কারখানাটির উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গাজীপুর ২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, শিল্প ম্নত্রোনালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ ও গাজীপুর সিটি করপোরেশনের নবর্নিবাচিত মেয়র জাহাঙ্গীর আলম।
কারখানাটি প্রাথমিক অবস্থায় দৈনিক ৫ থকে ১০ মেট্রিক টন রড উ পাদন করা হবে।প্রধানমন্ত্রীর শেখ হাসিনার র্নিবাচনী ইশতেহারে ঘোষিত বন্ধ শিল্প কারখানা পুনরায় চালুকরণের র্নিদেশনা মোতাবেক এই কারখানা চালু করা হলো বলে জানা শিল্প মন্ত্রী আমির হোসেন আমু।
কারখানাটি পুনরোদ্যমে চালু হলে ভবিষ্যতে এখান থেকে দৈনিক ৫ থেকে ১০ হাজার মেট্রিক টন রড ছাড়াও পেরেক, স্ক্রু, তারকাটা, কাটাতার, নাটবল্টু, দরজার ছিটকিনিসহ বহুমুখী স্টীলজাত পণ্য উ পাদন করা সম্ভব হবে। এছাড়া এই কারখানায় নারী শ্রমিক নিয়োগ দেয়ার মাধ্যমে নারীর ক্ষমতায়নের বিষয়টিকে অগ্রাধিকার দেয়া হবে।
কিউএনবি/সাজু/৫ই জুলাই, ২০১৮ ইং/সন্ধ্যা ৭:৫১