২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৯:৫৮

আব্দুল হাকিম বিক্রমপুরীর মৃত্যূ বার্ষিকী উপলক্ষে স্মরণসভা ও বৃত্তি প্রদান অনুষ্ঠান

 

শেখ মোহাম্মদ রতন,ষ্টাফ রিপোর্টার : অবিভক্ত বঙ্গীয় আইন পরিষদ, প্রাদেশিক ও জাতীয় পরিষদের প্রাক্তন সদস্য প্রখ্যাত রাজনীতিবিদ, সমাজসেবক ও সাহিত্যসেবী আব্দুল হাকিম বিক্রমপুরীর ৩১ তম মৃত্যূ বার্ষিকী উপলক্ষে বুধবার দিনব্যাপি মুন্সীগঞ্জের কে, কে, গভঃ ইনস্টিটিউশনে মাধ্যমিক বিদ্যালয়ের মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে বৃত্তি প্রদান ও স্মরণসভা অনুষ্ঠিত হয়।

আব্দুল হাকিম বিক্রমপুরী স্মৃতি সংসদ, স্মৃতি পাঠাগার ও তার প্রতিষ্ঠিত কে, কে, গভঃ ইনস্টিটিউশন এ কর্মসূচী পালন করে।এ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন সরকারী হরগঙ্গা কলেজের সাবেক অধ্যক্ষ, আব্দুল হাকিম বিক্রমপুরী স্মৃতি সংসদের সভাপতি হাওলাদার আবদুর রাজ্জাক।

বিশেষ অতিথি ছিলেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পরিচালক ও স্মৃতি সংসদের সম্পাদক জয়নাল আবেদীন।কে, কে, গভঃ ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক মনসুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিক্রমপুরীর পরিবারের সদস্য আলী নাছিম, নাসির উদ্দিন এলান, মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি আরিফ উল ইসলাম, শহীদ-ই-হাসান তুহিন, অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ভ’ইয়া, শিক্ষক মাহবুবুর রহমান, নূর আলম সাংবাদিক শেখ মোহাম্মদ রতন প্রমূখ।

এছাড়া মরহুমের মাজার জেয়ারত, কোরআনখানি, মিলাদ মাহফিল, পারিবারিকভাবে দুস্থ ও দরিদ্র মানুষের মধ্যে নগদ অর্থ বিতরন করা হয়। এসময় মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মিলাদ মহফিল এবং অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, মরহুম আব্দুল হাকিম বিক্রমপুরী শেরে বাংলা একে ফজলুল হকের ঘনিষ্ঠ সহচর ছিলেন। তিনি ১৯৩৬ সাল থেকে ১৯৬৫ সাল পর্যন্ত দীর্ঘ ২৯ বৎসর অবিভক্ত বঙ্গীয় আইন পরিষদ, পূর্ব পাকিস্থান আইনসভা এবং পাকিস্থান জাতীয় পরিষদের সদস্য ছিলেন। তিনি মুন্সীগঞ্জে বহু শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও পাঠাগার প্রতিষ্ঠা করেন।

এছাড়া তিনি তৎকালীন সওগাত, মানসী, মোহাম্মদী, প্রবাসী, সাম্যবাদী ও সোলতান প্রভৃতি পত্রিকার সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। গ্রামের কথা নামে মুন্সীগঞ্জ থেকে প্রকাশিত একটি পাক্ষিক পত্রিকা তিনি সম্পাদনা করতেন। চীনে ইসলাম, সাহিত্য কথা, পানের বোরজ, হরগঁঙ্গা কলেজের ইতিহাস ও প্রসঙ্গ কথা প্রভৃতি তাঁর উল্লেখযোগ্য সাহিত্যকম

কিউএনবি/রেশমা/৫ই জুলাই, ২০১৮ ইং/সকাল ৮:৫৭