১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ২:০৪

বিশ্বকাপের ‘গণক’ অক্টোপাস হত্যায় জাপানিদের শোক

 

ডেস্ক নিউজ : পর পর তিনটি বিশ্বকাপ ফুটবল খেলার রেজাল্ট সঠিকভাবে অনুমান করতে পেরেছিল রাবিও নামের জাপানি সেই অক্টোপাসটি। তবে সে নিজের মৃত্যুর অনুমানটি হয়ত করতে পারেনি! কলম্বিয়ার বিরুদ্ধে জাপানের জয় এবং সেনেগালের বিরুদ্ধে ড্র হওয়ার কথা আগেই বলেছিল অক্টোপাসটি।

তবে ২৮ জুন পোল্যান্ডের বিপক্ষে জাপানের ১ গোলে হেরে যাওয়ার আগেই একে বিক্রির জন্য বাজারে পাঠানো হয়। সে খেলার রেজাল্ট অনুমানেরও সুযোগ দেওয়া হয়নি অক্টোপাসটিকে। এ কারণে অনেক জাপানিরা শোক করছেন।

অক্টোপাসটি শেষপর্যন্ত খাবারে পরিণত হয়েছে। তবে এ ঘটনার পর জাপানিদের অনেকেই দুঃখ করছেন। কারণ এটি  কয়েকটি ম্যাচের ফলাফল সঠিকভাবে অনুমান করতে পেরেছিল। আর একে হত্যা করা না হলে জাপান বিশ্বকাপে হয়ত পরের ম্যাচেও জিতে যেত, এমনটাও বলছেন অনেকে।

রাশিয়া বিশ্বকাপ ২০১৮ শুরুর পর অক্টোপাসটিকে পরীক্ষার জন্য একটি প্যাডলিং পুলে ছাড়া হয়। ম্যাচের ফল ঠিকমত অনুমান করতে পারায় সেটি বেশ প্রশংসিত হয়েছিল।

অক্টোপাসটির মালিক কিমিও আবে আর্থিক কারণে খাবার হিসেবে সেটি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেন। এরপর অক্টোপাসটি দিয়ে জাপানের ঐতিহ্যবাহী খাবার ‘শাশিমি’ তৈরি করা হয়েছে।

প্রশান্ত মহাসাগর থেকে রাবিওকে ধরা হয়েছিল। প্যাডিং পুলে ভিন্ন ভিন্ন স্থানে অবস্থান নিয়ে সেটি খেলার রেজাল্টগুলো জানিয়েছিল।

 

 

কিউএনবি/রেশমা/৪ঠা জুলাই, ২০১৮ ইং/দুপুর ১২:১৭