২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ২:০২

বসুন্ধরা পেপারের লেনদেন শুরু ২ জুলাই থেকে

 

দেশের অন্যতম বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের লেনদেন হবে আগামী ২ জুলাই। প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও), শেয়ার বরাদ্দ ও বিনিয়োগকারী হিসেবে জমা এবং স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির প্রক্রিয়া সম্পন্ন করেছে কম্পানিটি। সব প্রক্রিয়া শেষে ভালো শেয়ারের জোগান নিয়ে পুঁজিবাজারে এলো বসুন্ধরা পেপার।

একই গ্রুপের মেঘনা সিমেন্ট মিলস বিনিয়োগকারীদের আগ্রহ ধরে রেখেছে। ভালো লভ্যাংশও দিচ্ছে। বসুন্ধরা পেপার মিলসও বিনিয়োগকারীর আগ্রহ ধরে রাখবে এমন প্রত্যাশা সংশ্লিষ্টদের।চলতি বছরের ৩০ জানুয়ারি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজার থেকে ২০০

কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয়। উত্তোলিত অর্থে কম্পানিটি যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, ব্যাংকঋণ পরিশোধ ও আইপিও খরচ বাবদ ব্যয় করবে। সেই লক্ষ্যে ইলেকট্রনিক সাবক্রিপশনে বিডিংয়ে বসুন্ধরা পেপার মিলসের কাট অফ প্রাইস নির্ধারিত হয় ৮০ টাকা। এই দামে যোগ্য বিনিয়োগকারীর কাছ থেকে ১২৫ কোটি টাকা সংগ্রহ করে কম্পানি আর আইপিওতে ১০ শতাংশ কমে প্রতিটি শেয়ার ৭২ টাকায় ৭৫ কোটি টাকা সংগ্রহ করে।

গত ৩০ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত আইপিওর আবেদন গ্রহণ করা হয়। কম্পানিটির শেয়ার পেতে বিদ্যমান শেয়ারের চেয়ে ৯ গুণের বেশি আবেদন জমা পড়ে। গত ৩০ মে রাজধানীর কুড়িল বিশ্বরোডসংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেনশনসিটি বসুন্ধরার (আইসিসিবি) গুলনকশা হলে আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়।

 

কিউএনবি/ অদ্রি /৩০.০৬.১৮/ সকাল ১০.২০