ব্রেকিং নিউজ
১৮ই জুলাই, ২০১৮ ইং | ৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৪:৪৩

‘হিজড়াদের কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে’

 

ডেস্ক নিউজ : সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, দেশের মোট জনসংখ্যার একটি উল্লে­খযোগ্য অংশ হিজড়া সম্প্রদায়। দেশে বর্তমানে হিজড়া জনগোষ্ঠীর কোনো জরিপ নেই। তবে সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালকদের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী হিজড়ার সংখ্যা ১১ হাজার ৩৯ জন। হিজড়া সম্প্রদায়ের কর্মসংস্থানের জন্য তাদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে শনিবারের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের মুহিবুর রহমান মানিকের (সুনামগঞ্জ-৫) প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। 

সমাজকল্যাণ মন্ত্রী জানান, হিজড়া সম্প্রদায়ের যেসব ট্রেডে প্রশিক্ষণ দেয়া হচ্ছে, এগুলোর মধ্যে রয়েছে- হেয়ারকাটিং, বিউটিফিকেশন, প্রাইভিং, মোবাইল, টিভি, ফ্রিজ, এসি, অটোমোবাইল, সিকিউরিটি গার্ড, আনসার, ভিডিপি, নাসিং, ওয়ার্ড বয়, কৃষি, মৎস ও পশুপালন, কম্পিউটার, সেলাই, কাটিং, ব্লক, বাটিক ও হস্তশিল্প। 

তিনি আরও জানান, প্রশিক্ষণ শেষে হিজড়াদের পুনর্বাসনের জন্য ১০ হাজার টাকা করে আর্থিক সুবিধা প্রদান করা হচ্ছে। চলতি অর্থবছরে ২ হাজার ৫শ’ প্রবীণ হিজড়াকে (৫০ ঊর্ধ্ব) মাসিক ৬শ’ টাকা হারে বিশেষ ভাতা প্রদান করা হয়েছে। ১ হাজার ৩৫০ জন হিজড়া শিশুকে ৪ স্তরে (প্রাথমিক স্তর-৩শ’ টাকা, মাধ্যমিক স্তর-৪৫০ টাকা, উচ্চ মাধ্যমিক স্তর-৬শ’ টাকা এবং উচ্চতর স্তরে ১ হাজার টাকা) হারে উপবৃত্তি প্রদান করা হয়েছে।

 

 

 

কিউএনবি/সাজু/২৩শে জুন, ২০১৮ ইং/রাত ৯:১৭