ব্রেকিং নিউজ
২১শে অক্টোবর, ২০১৮ ইং | ৬ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৩:৩০

শরীয়তপুরে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ওয়াশ কর্মশালা অনুষ্ঠিত

 

খোরশেদ আলম বাবুল,শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুরে জাতীয় স্যানিটেশন প্রকল্প (তৃতীয় পর্যায়) এর আওতায় দুইদিন ব্যাপী ওয়াশ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।আজ (২৩ জুন) সকাল ১০টায় কর্মশালার শুভ উদ্বোধন করেন কর্মশালার সভাপতি ও শরীয়তপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ফাহিম হাসান সিরাজী।

কর্মশালায় বিদ্যালয় ও কমিউনিটি পর্যায়ে উন্নত ও টেকসই স্যানিটেশন ব্যবস্থাপনা, উন্নত স্বাস্থ্যভ্যাস চর্চার মাধ্যমে জনস্বাস্থ্যের উন্নয়ন বিষয়ক সমন্বিত আলোচনা হয়।

প্রথম দিনের কর্মশালায় অংশগ্রহন করেন শরীয়তপুর সদর, জাজিরা ও নড়িয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, জেলা মাধ্যমিক ও প্রথমিক শিক্ষা অফিসার, জেলা তথ্য কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, উপজেলা মাধ্যমিক ও প্রথমিক শিক্ষা অফিসার, সহকারী প্রকৌশলী, উপ-সহকারী প্রকৌশলী, প্রাথমিক ও মাধ্যমি বিদ্যালয়ের সহকারী শিক্ষক, নলকুপ মেকানিক, এনজিও প্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ। কর্মশালার দ্বিতীয় দিনে ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট উপজেলার প্রতিনিধিগণ উপস্থিত থাকবেন।

কর্মশালায় স্যাটিটেশনের প্রয়োজনীয়তা, উপাদান, অপার্যাপ্ত স্যাটিটেশনের ক্ষতির প্রভাব, পানি বাহিত রোগ বিষয়ক আলোচনা হয়।কর্মশালায় উপস্থিতিদের মাঝে জেলার স্যাটিটেশনের অর্জণ, সার্কভুক্ত দেশসমূহের জাতীয় স্যানিটেশন কভারেজ, হাইজিন, স্বাস্থ্যবিধি পরিচর্যার তথ্য ও করণিয় বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়।

একই সাথে টেকনিক্যাল সেশনে জাতীয় স্যানিটেশন প্রকল্প, প্রাকৃতিক দূর্যোগে করণীয়, স্কুল স্যানিটেশণ ও উন্নত স্বাস্থ্যভ্যাস পরিচর্যা এবং বিদ্যালয়ে স্যানিটেশন ব্যবস্থাকে টেকসই করার ক্ষেত্রে করণীয় বিষয়ে আলোচনা করা হয়।

 

 

 

 

কিউএনবি/সাজু/২৩শে জুন, ২০১৮ ইং/সন্ধ্যা ৬:১৪