১৮ই জুন, ২০১৯ ইং | ৪ঠা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | সকাল ১১:৩০

কুয়েতে কাল ঈদ, জমে উঠেছে কেনাকাটা

নিউজ ডেস্কঃ  রাত পোহালেই কুয়েতে পালিত হবে পবিত্র ঈদুল ফিতর। এখনো কুয়েতের বিপণী বিতানগুলোতে মানুষের উপচেপড়া ভিড়। বর্তমানে দেশটিতে প্রায় তিন লাখের উপরে প্রবাসী বাংলাদেশি আছেন। সবাই কোন না কোন কর্ম বা ব্যবসা করে যে অর্থ উপার্জন করেন, যা দেশের অর্থনীতিতে রাখছে বিরাট অবদান।

এই রেমিটেন্স যুদ্ধারা তাদের পরিবার পরিজনের মুখে একটু হাসি ফুটাতে বছরের পর বছর থাকেন সুদূর প্রবাসে। সে সকল রেমিটেন্স যোদ্ধারা অবসর সময়ে ঈদ কেনাকাটায় ঘুরে ফেরেন কুয়েতে বিভিন্ন মার্কেটে। এরই মধ্যে অনেকেই ঈদ বাজার করে দেশে পাঠিয়ে দিয়েছেন তাদের পরিবার পরিজনের কাছে।

কুয়েত সিটির সুক আল ওয়াতানিয়া, হাসাবিয়া, ফাহাহিল, জাহরা বাংলাদেশি অধ্যুষিত এলাকা। এখানকার বেশকিছু শপিংমলে প্রবাসী বাংলাদেশিদের পদচারণায় মুখর হয়ে উঠেছে। এছাড়া কুয়েতে মেরিনা মল, গেইট মল, সিটি সেন্টার, এভিনিউ, লুলু হাইপার, সুক সালমিয়া, ক্যারি ফোরসহ অসংখ্য বড় বড় শপিংমল সকাল থেকে মধ্যরাত পর্যন্ত চলছে বেচা কেনা। যাতে বিশ্বের নামি দামী ব্রান্ডের জিনিস পত্র পাওয়া যায়। বাংলাদেশিরা বিশ্বের যে দেশেই থাক ঈদে পাঞ্জাবিকে তালিকায় প্রথম পছন্দ হিসেবে বেছে নেয়।

কুয়েতে রমজান আসলেই বিভিন্ন শপিং মলে স্পেশাল ডিসকাউন্ট দেয়ার রীতিমত প্রতিযোগিতা শুরু হয়েছে। আর ঈদকে ঘিরে দিয়ে থাকে বিশেষ ছাড়। ঈদে কাল থেকে ১৮ জুন পর্যন্ত চারদিন কুয়েতে সরকারি ছুটি। কুয়েতে বাংলাদেশ দূতাবাসও বন্ধ থাকবে এইদিনে। সামর্থ্যবান অনেকেই দেশে চলে গেছেন এরই মধ্যে ঈদ করতে। কুয়েতে ধর্ম মন্ত্রণালয়ের অধীনে বেশ কয়েকটি ঈদ নামাজে বাংলা খুতবাসহ নামাজ পড়াবেন বাংলাদেশি খতিবরা।

কুয়েতে আওকাফ কর্তৃক পরিচালিত প্রায় বিশটি ঈদের নামাজে বাংলা খুতবাসহ ঈদ জামাত আদায় করার সৌভাগ্য হবে প্রাবাসী বাংলাদেশিদে। যেখানে নামাজ পড়াবেন বাংলাদেশি খতীবরা। কুয়েতে একযোগে একই সময়ে ঈদ জামাত অনুষ্ঠিত  হবে স্থানীয় সময় সকাল ০৫:০৩ মিনিটে।

এদিকে, কুয়েত সরকারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় আসন্ন ঈদুল ফিতরে মূল্য নিয়ন্ত্রণের ভোক্তাদের শোষণ প্রতিরোধ এবং বাজার স্থিতিশীল রাখতে পরিদর্শক দল গঠন করেছেন বলে এক বিৃবতিতে জানিয়েছেন। কোন প্রকার জালিয়াতি হলে ১৩৫ হটলাইনে কল করে কর্তৃপক্ষকে অবহিত করার আহ্বান জানানো হয়। পাশাপাশি ৩০ জন পরিদর্শকের নেতৃত্বে সমগ্র কুয়েতে চলবে অভিযান।

কিউএনবি/নিল/১৪/জুন/২০ঃ৩৭

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial