১৬ই নভেম্বর, ২০১৮ ইং | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:১১

পঞ্চগ‌ড়ে তিতা‌সের প‌রিচ্ছন্নতা নি‌য়ে রাজপ‌থে সামা‌জিক আ‌ন্দোলন

নুর হাসান, পঞ্চগড় প্রতিনিধি : “আসুন দেশকে এগিয়ে নিতে কিছু অবদান রাখি। গড়ে তুলি পরিচ্ছন্ন বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে সামাজিক আন্দোলনে রাজপথে নেমেছেন গাজীপুর সরকারি মহিলা কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক আমিনুল ইসলাম তিতাস। এ লক্ষ্যে চার চাকার এক ট্রলিতে পোস্টার ও ফেস্টুন লাগিয়ে হেঁটে জনসচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছেন। হেঁটে চলেন ঘণ্টার পর ঘণ্টা। শিক্ষকতার পাশাপাশি যে কোনো ছুটিতে পরিবারের সদস্যদের সময় না দিয়ে ছুটে চলেন দেশের বিভিন্ন এলাকায়।
প্রচার অভিযানে বৃহস্প‌তিবার (৭ জুন) তিনি এসেছেন পঞ্চগড়‌ে।এসময় তি‌নি পঞ্চগ‌ড়ের বি‌ভিন্ন এলাকায় পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতন ক‌রেন।আন্দোলনকারী কলেজ শিক্ষক আমিনুল ইসলাম তিতাস জানান, ময়লা আবর্জনা যত্রতত্র ফেলা একটি খারাপ কাজ। কয়েকজন পরিচ্ছন্নকর্মী দ্বারা শহর পরিস্কার করা সম্ভব হয়ে উঠে না। আসুন, আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলি। নিজ নিজ অবস্থান থেকে সবাই সচেতন হই। গড়ে তুলি স্বাস্থ্যকর আর সুন্দর পৃথিবী ।
জানা গেছে, ১৯৯০ সালে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করে রংপুর কারমাইকেল কলেজে ভর্তি হোন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ২৪ তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে গাজীপুর সরকারি মহিলা কলেজে গণিত বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। তার স্ত্রী ড. উম্মে রায়হান ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) রসায়ন বিভাগের অধ্যাপক। স্ত্রীর উচ্চ শিক্ষার সূযোগে গিয়েছিলেন জাপানে।
সেই সুবাদে আমিনুল ইসলামের জাপানে যাওয়ার সুযোগ  হয়। জাপানকে পরিস্কার পরিচ্ছন্ন দেখে তিনি তার মাতৃভূমির অপরিচ্ছন্নতা দূর করার অঙ্গীকার করেন মনে মনে। কলেজ শিক্ষক তিতাস তার অঙ্গীকার বাস্তবায়নের জন্য একাই সামাজিক আন্দোলন সৃষ্টির জন্য ২০১৩ সাল থেকে এ ব্যতিক্রমী উদ্যোগটি গ্রহণ করেছেন।
কিউএনবি/সাজু/৭ই জুন, ২০১৮ ইং/সন্ধ্যা ৬:৪৪