১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:০৮

ক্যামেরায় আইফোন এক্স-কেও ছাড়িয়ে শাওমি এমআই ৮

 

বৃহস্পতিবার লঞ্চ হয়েছে চীনা কম্পানি শাওমির নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন এমআই ৮। এখনো বাজারে আসেনি ফ্ল্যাগশিপটি। কিন্তু জনপ্রিয় ক্যামেরা রেটিং ওয়েবসাইট DXOMark এর কাছে পৌঁছে গিয়েছে এমআই ৮ ফোনটি। আর এমআই ৮ এর ক্যামেরা টেস্ট করে সেই ক্যামেরার রেজাল্ট নিজেদের ওয়েবসাইটে জানিয়ে দিয়েছে DXOMark। আর এই টেস্টে এমআই ৮ পেয়েছে ৯৯ মার্ক।

আশ্চর্যভাবে আইফোন এক্স এর থেকে ২ মার্ক বেশি পেয়েছে চীনের এই ফ্ল্যাগশিপ। এছাড়াও গ্যালাক্সি এস ৯+ ও গত বছর DXOMark এ ৯৯ মার্ক পেয়েছিল। সব মিলিয়ে এমআই মিক্স ২এস এর থেকে অনেকটাই বেশি নম্বর পেয়েছে নতুন এমআই ৮।

ছবি তোলার জন্য DXOMark টিমের কাছ থেকে এমআই ৮ পেয়েছে ১০৫ নম্বর। ভিডিও তোলার জন্য পেয়েছে ৮৮।আপাতত মোবাইলের দুনিয়ায় DXOMark এ সেরা নম্বর পেয়েছে হুয়াওয়ে পি২০ প্রো। ছবি তোলার জন্য এই ফোন পেয়েছে ১১৪ নম্বর, আন্যদিকে ভিডিও তোলার জন্য হুয়াওয়ে পি২০ প্রো পেয়েছে ৯৮ নম্বর।

দ্বিতীয় স্থানে রয়েছে এইচটিসি ইউ১২+। ছবি তোলার জন্য এইচটিসি ইউ১২+ পেয়েছে ১০৬ নম্বর আর ভিডিও তুলে ফোনটি পেয়েছে ৯৫ মার্ক।তিন নম্বরে রয়েছে হুয়াওয়ে পি২০। ছবি ও ভিডিও তোলার জন্য এই ফোনটি যথাক্রমে ১০৪ ও ৯১ নম্বর পেয়েছে।আর এই লিস্টেই ৪ নম্বরে গ্যালাক্সি এস৯+ এর সাথে একসাথে জায়গা করে নিয়েছে নতুন এমআই ৮।

DXOMark রেটিং লিস্টে ৫ নম্বরে আছে গুগল পিক্সেল ২। ছবি তোলার জন্য গুগল পিক্সেল ২ পেয়েছে ৯৯ নম্বর। আর ভিডিও তুলে পেয়েছে ৯৬ নম্বর।ক্যামেরার জন্য বিখ্যাত আইফোন এর লেটেস্ট মডেল আইফোন এক্স এই লিস্টে ৬ নম্বর স্থান দখল করেছে। ছবি তোলার জন্য আইফোন এক্স পেয়ছে ১০১ আর ভিডিওতে পেয়েছে ৮৯।

কোম্পানির দাবি দারুন শার্প ছবি উঠবে নতুন এমআই ৮ এর ক্যামেরায়। এছাড়াও ডিটেল ক্যাপচারের উপর বিশেষ নজর দেওয়া হয়েছে এই ক্যামেরাতে। DXOMark টিম জানিয়েছে আগের থেকে ডাইনামিক রেঞ্জ অনেকটাই ভাল হয়েছে শাওমির নতুন ফ্ল্যাগশিপে। এছাড়াও উন্নত হয়েছে ছবির হাইলাইট, শ্যাডো ও নয়েজ লেবেল।

প্রসঙ্গত এমআই ৮ এ রয়েছে একটি ডুয়াল রিয়ার ক্যামেরা সেট আপ। এই ডুয়াল ক্যামেরার প্রাইমারি সেন্সারটি ১২ মেগাপিক্সেল f/2.8 অ্যাপারচার। এর সাথেই রয়েছে অপ্টিকাল স্টেবিলাইজেশান। আর রয়েছে একটি ১২ মেগাপিক্সেল f/2.4 সেকেন্ডারি সেন্সর। এই সেকেন্ডারি রসন্সরের মাধ্যমে 2x অপটিকাল জুম পাওয়া যাবে এমআই ৮ এর ক্যামেরায়।

 

কিউএনবি/ অদ্রি/ ৫.০৬.১৮/ সকাল ১০.১৮