১৪ই নভেম্বর, ২০১৮ ইং | ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:২৩

খোকসা মাঠ দিবস ও সমাপণি দিবস অনুষ্ঠিত


কুষ্টিয়াঃ  কু্ষ্টিয়া খোকসা মাশিলিয়া আইএফএম কৃষক স্কুল এর মাঠ দিবস ও সমাপণি অনুষ্ঠান রবিবার অনুষ্ঠিত হয়।
৬ মাস ব্যাপি দির্ঘ প্রশিক্ষণে মাশিলিয়া গ্রামের ২৫ টি পরিবারের ১ শত জন কৃষক-কৃষানী নিজেদের জীবন মানের অর্থ সামাজিক উন্নয়নে হাতে কলমে প্রশিক্ষণ গ্রহন করেন।

কৃষি নির্ভর আমাদের সমাজে নারী-পুরুষ এক সাথে কাজ করে ঘরে বাহিরে সাফল্য অর্জন করার এক অনন্য দৃষ্টান্ত মাশিলিয়া আইএফএম কৃষক স্কুল।
প্রশিক্ষণপ্রাপ্ত বেশ কয়েকজন কৃষক-কৃষানীর সাথে আলাপ চারিতায় তারা বললেন, বাড়ির আঙ্গিনায় কিভাবে নিজেদের পরিত্যাক্ত জায়গা আবাদ করে স্বাবলম্বী হওয়া যায় তার হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এই প্রশিক্ষণে। রয়েছে গবাদিপশু পালন, হাঁস-মুরগি পালন, মাছ চাষ, শাক-সবজি সহ কৃষিকাজের নানান বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ।

সমাপনী দিবসে মাশিলিয়া আইএফএম কৃষক স্কুলে ৬ মাসের কৃষিতে প্রশিক্ষণলব্ধ বিষয়ে একাধিক স্টল ও প্রদর্শনী নির্মাণ করা হয়। তুলে ধরা হয়, গ্রামীন জীবনে কৃষক-কৃষানীগণ বাড়ির আঙ্গিনায় হাঁস-মুরগী, গরু-ছাগল, শাক-শবজি ও মাছ চাষ করে নিজেদের স্বাবলম্বী হওয়ার বিভিন্ন প্রদর্শনী খামার।

উক্ত সমাপনি দিবসে উপস্থিত ছিলেন খোকসা উপজেলা কৃষি কর্মকর্তা বিষ্ণ পদ সাহা ও উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তাগণ সহ মাশিলিয়া আইএফএম কৃষি স্কুলের সকল কৃষক-কৃষানী গণ।
পরে ৬ মাসব্যাপী কৃষি প্রশিক্ষণের কৃষক-কৃষানীদের মধ্যে থেকে বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন কৃষি কর্মকর্তা বিষ্ণ পদ সাহা।

কিউএনবি/নিল/৩/০৬/২০১৮/২০ঃ৩৪