২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:০৫

ফেনীর মাটিতে সোনা ফলান মেজর সোলায়মান

 

আবদুল্লাহ রিয়েল,ফেনী প্রতিনিধি :ফেনী সোনাগাজীর মাটিতে দেশী-বিদেশী প্রায় ৪২ প্রজাতির আমের বাম্পার ফলন ঘটিয়ে রীতিমত তাক লাগিয়ে দিয়েছে সফল আম চাষী ও আম গবেষক মেজর(অব:) মোঃ সোলায়মান।

১৯৯২ সালের শুরুতে সোনাগাজী মুহুরী রেগুলেটর(মুহুরী প্রজেক্ট) সংলগ্ন থাক খোয়াজের লামছি এলাকায় প্রায় ৭০ একক জমিতে সোনাগাজী এগ্রো কমপ্লেক্স নামে সমন্বিত খামারে উন্নয়ন প্রযুক্তিতে মৎস চাষ, ডেইরী ফার্ম ও দেশি বিদেশী নানান জাতের সবজী উৎপাদন করে সকলের নজরে আসেন মেজর(অব:) সোলায়মান।

পরবর্তীতে প্রকল্প এলাকার পুকুর পাড়ে দেশী- বিদেশী নানান জাতের আমের চাষ শুরু করে বর্তমানে প্রায় ৩ হাজার গাছে আমের বাম্পার ফলন ঘটিয়েছেন তিনি সরেজমিন পরিদর্শনে দেখা গেছে দেশীয় প্রায় ২০ জাতের আমের পাশাপশি ভারত,আমেরিকা,থাইল্যান্ডসহ বিভিন্ন দেশের মিষ্টি মধুর আমের সফল ফলন ফলেছে এই বাগানে।

এখানে দেশীয় প্রজাতির আমের মধ্যে রয়েছে মধুরানী,হাড়িভাংগা, লেংডা ,মহানন্দা, গোপালভোগ, হিমসাগর, কালিয়া, , কারমশি, মরিয়ম, আমরোপলী, বারী-১ থেকে ১১পর্যন্ত। বিদেশী প্রজাতির পালমার, নামডগমাই(ব্যনানা), দেউরী, রুবি, আলপান সো, ডোসেরী, ভেনিসন, মল্লিকা, রাঙ্গুয়াই, তোতাপুরি ইত্যাদি প্রজাতির আম।

মেজর(অব:) সোলায়মান আলোকিত সোনাগাজীকে জানান, আমি এই বাগানে গাছগুলোতে মানবদেহের জন্য ক্ষতিকর কোন রাসায়নিক পদার্থের ব্যবহার করিনা, কীটনাশক ব্যবহার না করায় অনেক গুলো গাছের আম নষ্ট হয়ে গেছে তারপরও আমরা কীটনাশক স্প্রে করিনি ।

তিনি আরো জানান এই বছর অনুকূল আবহাওয়া কারনে আল্লাহর রহমতে আমের ফলন খুব ভালো হয়েছে আশাকরছি প্রায় ২৫ হাজার কেজি আম বিক্রি করা সম্ভব হবে।

এই বাগানে আমের পাশাপাশি বিভিন্ন প্রজাতির কাঠাল, কলা,পেপে নারিকেল,ড্রাগন ফল,জামরুল ইত্যাদি ফলের চাষ করে সফল হয়েছেন তিনি।আম ক্রয় ও চাষ বিষয়ক যেকোনো পরামর্শের জন্য যোগাযোগ করতে পারেন মুঠোফোন ০১৭১৩-১০৫৯৬৯

কিউএনবি/রেশমা/২৯শে মে, ২০১৮ ইং/দুপুর ১:৫৮