২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৫:৪০

গাজীপুরে সার্কভূক্ত দেশ সমূহের প্রশিক্ষনার্থীদের সমন্বয়ে ফসলের বালাই ব্যবস্থাপনার উপর প্রশিক্ষণ অনুষ্ঠিত

 

 

এম এ আজজি:বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কীটতত্ত্ব বিভাগের ফসলের বালাই ব্যবস্থাপনার উপর ০৪ (চার) দিন ব্যাপি সার্ক ভূক্ত দেশ সমূহের বিজ্ঞানী এবং সম্প্রসারণ কর্মীদের সমন্বয়ে একটি আঞ্চলিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠান বিএআরআই এর সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় সার্ক ভূক্ত ০৭ টি দেশ, ভূটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্থান, শ্রীলংকা এবং বাংলাদেশ হতে ২০ জন প্রশিক্ষনার্থী অংশগ্রহন করেছে। সার্ক এগ্রিকালচার সেন্টার (ঝঅঈ) এবং এশিয়া পেসিফিক এসোসিয়েশন অব এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটের (অচঅঅজও) উদ্যেগে এবং অর্থায়নে পরিচালিত এ প্রশিক্ষণে অংশগ্রহনকারীগণ বিভিন্ন দানাজাতীয় এবং উদ্যানতাত্বিক ফসলের ক্ষতিকারক পোকা-মাকড়, রোগ-বালাই পরিচিতি এবং তাদের জৈব বালাইনাশক ভিত্তিক দমন ব্যবস্থাপনার উপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করা হবে।

এছাড়াও প্রশিক্ষণার্থীবৃন্দ বিভিন্ন উপকারী পোকার সংরক্ষণ পদ্ধতি এবং কৃত্রিম উপায়ে তাদের ব্যাপকভিত্তিক উৎপাদন ও মাঠ পর্যায়ে বালাই ব্যবস্থাপনায় তাদের কার্যকরী ব্যবহারের উপরও হাতে কলমে প্রশিক্ষণ গ্রহন করবেন।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থেকে প্রশিক্ষনার্থীদের উদ্দেশে দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন প্রশিক্ষণ কর্মসূচিটির উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ড. মো. লুৎফর রহমান, পরিচালক, গবেষণা, বিএআরআই, গাজীপুর ও ড. এস. এম. বখতিয়ার, পরিচালক, সার্ক এগ্রিকালচার সেন্টার (ঝঅঈ), ঢাকা। ড. পরিতোষ কুমার মালাকার, পরিচালক, প্রশিক্ষণ ও যোগাযোগ উইং উদ্বোধণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। ড. সৈয়দ নূরুল আলম, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান, কীটতত্ত্ব বিভাগ, বিএআরআই, গাজীপুর স্বাগত বক্তব্য প্রদান করেন এবং প্রশিক্ষনটির সমন্বয়কারী হিসাবে কার্যক্রম পরিচালনা করছেন।

 

কিউএনবি/বিপুল/২৮ মে ২০১৮ ইং /রাত ৯:৫৪