২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৮:০৮

আইন অমান্য করে বাল্যবিবাহ দিলেও অভিভাবকের বিরুদ্ধে মামলা হবে

 

শরীয়তপুর প্রতিনিধি : সদর উপজেলা নির্বাহী অফিসার মো. জিয়াউর রহমান বলেন, বাংলাদেশ সরকার ২০১৭ সালে সর্বশেষ বাল্যবিবাহ নিরোধ আইন সংশোধণ করেছেন। এ আইন অমান্য করে বাল্যবিবাহ সম্পন্ন হলে বিয়ের পরেও কনের পিতা-মাতা, অভিভাবক, সাক্ষি, জনপ্রতিনিধি, কাজী সহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে নিয়মিত মামলা হতে পারে। এ আইন অমান্য করে নিয়মিত মামলার আসামী হিসেবে পুলিশ কর্তৃক ধৃত হয়ে আদালতের মাধ্যমে হাজতে গিয়েছেন পালং ইউনিয়নের চাঁদসার গ্রামের মৃত আমির আলী সরদারের ছেলে ফন্নু সরদার(৪৫)।

পালং মডেল থানার মামলা সূত্রে জানা গেছে, গত ৯ মে বুধবার পালং ইউনিয়নের চাঁদসার গ্রামের ফন্নু সরদারের মেয়ে অষ্টম শ্রেনীর ছাত্রী মিম আক্তার (১৪)’র বিয়ের আয়োজন করেন পরিবার। সংবাদ পেয়ে পালং উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও শিক্ষক মন্ডলী সমন্বয়ে একটি টিম মিম আক্তারের বাড়ি যায়। পরবর্তীতে মিম আক্তারের বাল্যবিবাহ বন্ধ হয় এবং মিম এর পিতা ফন্নু সরদার মুচলেকা দিয়ে ঘোষণা দেন ১৮ বছর পূর্ণ না হতে মেয়ের বিয়ে দিবেন না। অঙ্গিকার ভঙ্গ করে এবং প্রশাসনের চোখে ফাকি দিয়ে ফন্নু সরদার ওই দিন রাতেই গোপনে কাজী ডেতে মেয়ের বিয়ে দেন। বিষয়টি প্রশাসনের দৃষ্ঠিগোচর হলে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের সুপারভাইজার মোহসীন উদ্দিন বাদী হয়ে মিম আক্তারের পিতা ফন্নু সরদার, মাতা আলেয়া বেগম, কাজী সহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে বাল্যবিবাহ আইন অমান্য করে বিবাহ সম্পন্ন করার অপরাধে পালং থানায় মামলা দায়ের করেন। পালং থানা পুলিশ মামলার আসামী ফন্নু সরদারকে গ্রেফতার করেছে। অপর আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে। আইন অমান্য করে বাল্যবিবাহ সম্পন্ন করলেও সাজা পেতে হয় এ মামলা থেকে বিষয়টি পরিস্কার হয়েছে।


এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার মো. জিয়াউর রহমান বলেন, বাল্যবিবাহ বন্ধে কঠোর পদক্ষেক গ্রহন করা হয়েছে। প্রশাসনের নির্দেশ অমান্য করে যদি কেউ বাল্যবিবাহ দেয় তাহলে ওই কণের পিতা-মাতা, অভিভাবক, সংশ্লিষ্ট জনপ্রতিনিধি সহ কাজীর বিরুদ্ধে আইনের ব্যবস্থা গ্রহন করা হবে। ইতোমধ্যে পালং ইউনিয়নের একব্যক্তি অপ্রাপ্ত বয়স্ক মেয়েকে বাল্যবিবাহ দিবেন না মর্মে অঙ্গীকার করার পরেও গোপনে মেয়েকে বিয়ে দেয়। পরবর্তীতে ওই মেয়ের পিতা-মাতা ও কাজী সহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে নিয়মিত মামলা হয়েছে। মেয়ের বাবাকে পুলিশ গ্রেফতার করে হাজতে প্রেরণ করেছে।

 

 

বিপুল/২৮.০৫.২০১৮ ইং/ রাত ১:৫৬