২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১২:৫৩

৩০ কেজি ধানে এক কেজি গরুর মাংস !

 

সারাদেশঃ সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার বিভিন্ন হাটবাজারে আবারও বেড়েছে গরুর মাংসের দাম। গত প্রায় ২০ দিন ধরে ৪২০ টাকা কেজির গরুর মাংস বিক্রি হচ্ছে ৪৫০ টাকা কেজি দরে। ধান কাটার এই মৌসুমে গরুর মাংসের চাহিদা বেশি হওয়ায় দাম বেড়েছে বলছেন ক্রেতারা।

আজ শুক্রবার উপজেলার রায়গঞ্জ পৌরসভার ধানগড়া বাজারে গিয়ে মাংস ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিবছর ধান কাটার মৌসুমে গরুর মাংসের চাহিদা বেড়ে যায়। গৃহস্থবাড়িতে ধান কাটার মৌসুমে শ্রমিকদের দুপুরে ভাত খাওয়ানোর রেওয়াজ রয়েছে। এ সময় শ্রমিকদের গরুর মাংস আর মসুরের ডাল খাওয়ানো হয়। এ ছাড়া ধান কাটা শেষ হলেই গৃহস্থবাড়িতে নানা রকমের উৎসব শুরু হয়। ফলে গরুর মাংসের দাম বাড়ে।

উপজেলার বেতুয়া গ্রামের শহিদুল ইসলাম বলেন, মোটা ধান ৬০০ টাকা মণ বিক্রি করেছি। কিন্তু এক কেজি গরুর মাংসের যে দাম তাতে ৩০ কেজি ধান বিক্রি করতে হয়। ফলে ধান কাটা শেষে আগের মতো আর বাড়িতে উৎসব আয়োজন হয় না। একই কথা বললেন ধানগড়া পশ্চিম পাড়ার মিজানুর রহমান। তিনি বলেন, গরুর মাংসের দাম যতই বাড়ুক ধান কাটা শেষে আত্মীয়স্বজনকে দাওয়াত দিতেই হয়।

ধানগড়া বাজারের মাংস ব্যবসায়ী জাহাঙ্গীর আলম বলেন, ধান কাটার সঙ্গে মাংসের দাম বাড়ার কোনো সম্পর্ক নেই। গরুর দাম বেশি তাই মাংসের দামও বেশি।

 

কিউএনবি/ অদ্রি/ ২৫.০৫.১৮/ বিকেল ৬.৪৬