২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১২:৪০

নবাবগঞ্জে বায়োচার প্রয়োগে কৃষক পর্যায়ে ফসল উৎপাদন বিষয়ক মাঠ দিবস

 

নবাবগঞ্জ(দিনাজপুর) থেকে এম এ সাজেদুল ইসলাম(সাগর) : দিনাজপুরের নবাবগঞ্জে বায়োচার প্রয়োগে কৃষক পর্যায়ে ফসল উৎপাদন বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

গত কাল মঙ্গলবার সকালে উপজেলার হরিরামপুর(নাটা গাড়ী) বায়োচার প্রজেক্ট, সিসিডিবি দাউদপুর অফিসের আয়োজনে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

উক্ত মাঠ দিবসে প্রধান অতিথীর বক্তব্যেবায়োচার প্রজেক্ট ম্যানেজার কৃৃষ্ণ কুমার সিনহা বলেন, বায়োচার মাটির জৈব গুণাগুণ বৃদ্ধি করে, পানি ধারণ ক্ষকমতা বাড়ায়, সারের কার্যকারিতা বাড়িয়ে দেয়, মাটির অম্লাত্ব দূর করে, মাটিতে অবস্থানকারী বিভিন্ন অণুজীবকে সক্রিয় করে তোলে।

বায়োচার মাটিতে প্রায় ১০০ বছর পর্যন্ত কাজ করতে সক্ষম। বায়োচার ব্যবহার করে কৃষক এবং কৃষাণীরা আগের তুলনায় এখন কম খরচে বেশী ফসল ঘরে তুলছেন।

কৃষকদের এই সাফল্যের পেছনে রয়েছে বে-সরকারী সংস্থা খ্রিষ্টিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি)। প্রতিটি কৃষক ও কৃষাণীর ক্ষেতে সিসিডিবি, দিনাজপুরের নবাবগঞ্জ এরিয়া অফিসের বায়োচার প্রজেক্ট কর্তৃক বায়োচার প্রদর্শনীর একটি করে সুন্দর সাইনবোর্ডও দেয়া হয়েছে।

সিসিডিবি’র মার্কেট ফ্যাসিলিটেটর মোঃ মনজুরুল ইসলাম জানান, পাঁচশত টাকা মূল্যে তারা আগ্রহীদের মাঝে তাদের আখা নামক বিশেষ চুল্লি বিক্রি করেন। আবার যে কোন সময় বিক্রিকৃত আখা তারা ফেরত নেয়। সেক্ষেত্রে ক্রেতাকে আখার মূল্য ফেরত দিয়ে দেওয়া হয়।

এ আখা ব্যবহার করলে শতকরা ৩০ ভাগ জ্বালানী সাশ্রয়ী হবে ও ৯৫ ভাগ ধোয়ামুক্ত পরিবেশে রান্না করা যাবে। আখার জ্বালানী হিসেবে ব্যবহার করতে হবে কাঠ। রান্না শেষে যে কয়লা পাওয়া যাবে সেটি মিহি করে যে উপাদান পাওয়া যাবে সেটিই হবে বিশেষ জাতীয় মাটির খাদ্য। যে খাদ্য মাটিতে ব্যবহার করলে মাটি গুণাগুণ বৃদ্ধি পাবে। সেই সঙ্গে ফসল উৎপাদন বাড়বে।

কৃষক লাচ্চু হেম্ব্রম জানান, আমি ১০ শতাংশ জমিতে জিরা শাইল ধান লাগাইছি ৫শতাংশ জমিতে বায়োচার ব্যবহার করেছি আর বাকি ৫শতাংশ জমিতে বায়োচার ব্যবহার করিনী। তুলনা মূলক ভাবে বায়োচার ব্যবহীত জমিতে অধিক পরিমানে ফলন হয়েছে।

উক্ত মাঠ দিবসে উপস্থিত থাকেন মনিটরিং অফিসার এডলিনা, সিনিয়র কিচেন কাউন্সিলর শেফালী মার্ডী, চিকেন কাউন্সিলর স্টিফান হেম্ব্রমসহ নাটাগাড়ীর ৩০-৪৫জন কৃষক।

কিউএনবি/রেশমা/১৪ই মে, ২০১৮ ইং/দুপুর ২:৪২