২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ১২:৪৪

লালমনিরহাটের মোগলহাটে পাইলট প্রকল্পের তথ্য সংগ্রহ

 

জিন্নাতুল ইসলাম জিন্না, লালমনিরহাট প্রতিনিধি : বিভিন্ন ক্ষেত্রে তাৎক্ষণিক সেবা প্রদানের লক্ষ্যে লালমনিরহাট জেলার ৪৫টি ইউনিয়নের মধ্যে মোগলহাট ইউনিয়নে পাইলট প্রকল্পের তথ্য সংগ্রহ শুরু হয়েছে। শনিবার (১২মে) সকাল ৮টা থেকে শুরু হওয়া এ পাইলট প্রকল্পের তথ্য সংগ্রহ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার জয়শ্রী রাণী রায়, সদর উপজেলা চেয়ারম্যান একেএম মমিনুল হক, মোগলহাট ইউপি চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমানসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক ও স্কাউট সমন্বয়ে গঠিত ৪০টি দলের ৩৭২ জন সদস্য তথ্য সংগ্রহের এই কাজ করছেন।

এ কার্যক্রমের আওতায় মোগলহাট ইউনিয়নের সকল পরিবারের তথ্য সংগ্রহ, প্রাথমিক শিক্ষা, পরিবার পরিকল্পনা, স্যানিটেশন, শিশুদের টিকাদান, বয়স্ক, প্রতিবন্ধী ব্যক্তি, বিধবা ও স্বামী নিগৃহিতা মহিলা সংক্রান্ত, শিশুর পুষ্টিহীনতা, ১৫ বছরের অধিক বয়সী, মহিলাদের টিকা ও গর্ভবতী মহিলাদের চিকিৎসা সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হবে।

এরপর সংগৃহিত তথ্য বিশ্লেষণ করে ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে সকল দপ্তরের কর্মকর্তাগণের অংশগ্রহণের মাধ্যমে দ্রুত সমাধানের জন্য কার্যকর পদক্ষেপ নেওয়া হবে বলে জানা যায়।

লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ইউনিয়নের চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান ডেইলি বাংলাদেশকে বলেন, এ ইউনিয়নের প্রায় আট হাজার পরিবারের উল্লেখিত/সার্বিক তথ্য সংগ্রহ করতে সরকারি ও বেসরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ অন্যান্যরা একযোগে কাজ করছেন।

লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জয়শ্রী রাণী রায় ডেইলি বাংলাদেশকে বলেন, সরকারের মন্ত্রী পরিষদ বিভাগের নির্দেশ/পরিকল্পনায় এসডিজি তথা সমন্বিত উন্নয়ন উদ্যোগ বাস্তবায়নের জন্য তৃণমূল পর্যায়ে এ তথ্য সংগ্রহ কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

 

 

 

 

কিউএনবি/রেশমা/১২ই মে, ২০১৮ ইং/রাত ৮:৪৯