১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:৩০

কুড়িগ্রামের নদী বিচ্ছিন্ন চরের ৬ স্কুলে শিক্ষা উপকরণ বিতরণ

 

কুড়িগ্রাম থেকে,রাশিদুল ইসলাম : কুড়িগ্রামের চরাঞ্চলে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে স্কুলের অবকাঠোমো উন্নয়ন ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। শনিবার কুড়িগ্রামের ঘোগাদহ ইউনিয়নের ব্রহ্মপুত্রের চর রাউলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেন-কুড়িগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান মো: জাফর আলী। এর আগে ঐ বিদ্যালয়ের নবনির্মিত ভবন উদ্বোধন করা হয়।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সলিডারি নির্বাহী পরিচালক হারুণ অর রশিদ লাল, ইউপি চেয়ারম্যান শাহআলম মিয়া, কুড়িগ্রাম পৌরসভার সাবেক চেয়ারম্যান কাজিউল ইসলাম, সমাজসেবক নুরুন্নবী বাবু, মাধুবালা, প্রজেক্ট ম্যানেজার সাবেরা সুলতানা হ্যাপি, টেলিভিশন সাংবাদিক ফোরাম সাধারণ সম্পাদক ইউসুফ আলমগীর প্রমূখ।

প্রজেক্ট ম্যানেজার সাবেরা সুলতানা হ্যাপি জানান, স্থানীয় উন্নয়ন সংগঠন সলিডারিটির উদ্যোগে প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের অর্থায়নে গত ২০১৭ সালের বন্যায় ক্ষতি গ্রস্ত ব্রহ্মপুত্র ও ধরলা নদীর চরে অবস্থিত ৬টি প্রাথমিক বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের কাজ শুরু করে।

ঘোগাদ ইউনিয়নের চর রাউলিয়া প্রাথমিক বিদ্যালয়, ভোগডাঙ্গা ইউনিয়নে চর লক্ষ্মীর খামার সরকারি প্রাথমিক বিদ্যালয়, চর বড়াইবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বড়াই বাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, হলোখানা ইউনিয়নে পূর্ব লক্ষ্মীকান্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং চর কাগজি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। তবে চর কাগজি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণে অর্থসহায়তা করছে মার্গেরেট এস্কার্গিল নামের একটি আন্তর্জাতিক সংগঠন।

উদ্যোগতরা জানান, শিশুদের শিক্ষার পরিবেশ মনোরম করতে স্কুলের গৃহনির্মাণ ও সংস্কারের পাশাপাশি শিক্ষা উপকরণ খেলাধুলার সামগ্রী প্রদান করা হয়েছে। সেই সাথে নিরাপদ স্যানিটেশনের জন্য টিউবওয়েলের প্লাটফর্ম উচু করে বেঁধে বন্যা সহিষ্ণু করা হয়েছে।

জেলা পরিষদের চেয়ারম্যান জাফর আলী বলেন, সরকারের নানা উদ্যোগের পাশাপাশি এরকম সামাজিক ও বেসরকারী উদ্যোগ সব চরে নেয়া সম্ভব হলে চরাঞ্চলের শিশুদের শিক্ষামান বৃদ্ধিতে সহায়ক হবে।সেই সাথে পিছিয়ে পড়া কুড়িগ্রামের শিশুরার আরও এগিয়ে যাবে।

 

কিউএনবি/রেশমা/১২ই মে, ২০১৮ ইং/বিকাল ৫:৩৩