১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং | ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:১৯

ট্রেন ভ্রমনে ঈদ উৎসব দর্শণার্থীদের পদচারণায় ভান্ডারিয়া থানা ইকোপার্ক মুখরিত

মামুন হোসেন,পিরোজপুর প্রতিনিধিঃ ঝ্ক ঝ্কাঝ্ক ট্রেন চলেছে রাত দুপুরে অই, ট্রেন চলেছে, ট্রেন চলেছে ট্রেনের বাড়ি কই। শিশু ছড়া সাহিত্যিক, পথিতযষা কবি শামসুর রহমানের লেখা সেই ট্রেন কবিতার ঝ্কঝ্ক শব্দে ও দর্শণার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে দক্ষিণাঞ্চলের অন্যতম দৃষ্টি নন্দিত ভান্ডারিয়া থানা ইকোপার্ক । ঈদ আনন্দ উপভোগের পাশাপাশি বিনোদন অনুষ্ঠান থাকায় পার্কে প্রতিনিয়ত দেশ-বিদেশি হাজার হাজার দর্শনার্থীদের ভীড় দেখাগেছে । জেলার ভান্ডারিয়া উপজেলা পৌরশহরের পোনা নদীর তীরে অত্যন্ত মনোরম পরিবেশে অবস্থিত এ পার্কটি দক্ষিণাঞ্চলের এক মাত্র বিনোদন পার্ক হিসেবে পরিচিতি লাভ করেছে।

জানা গেছে, গত বছরের ৩ মে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু পার্কটির সম্প্রসারণসহ নির্মান কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। ৩.৩৮ একর জমির ওপর নির্মানের জন্য পার্কটিতে বন অধিদপ্তর প্রায় আড়াই কোটি টাকা ব্যয় করছে। সাধারণ মানুষের বিনোদনের কথা চিন্তা করে টিকিট বিহীন কঠোর নিরাপত্ত্বার মাধ্যমে সকাল-সন্ধ্যায় উনমূক্ত রাখা হচ্ছে। পিরোজপুর জেলা থেকে ২২ কিলোমিটার ও বরিশাল বিভাগীয় শহর থেকে মাত্র ৪৫ কি.মি. অদূরে পার্কটি অবস্থিত। দেশের যে কোন স্থান থেকে সড়ক অথবা নৌ পথে সহজে আসা যায়।

পার্কটিতে রয়েছে নাগর দোলা, দোলনা, চর্কা, টাওয়ার, বিভিন্ন মূরাল, ভাস্কর্য, শাপলা চত্বর ও এলাকা জুড়ে জমকালো লাইটিং। এবারের ঈদে পার্কের নতুন সংযোজন হয়েছে ট্রেন। রয়েছে, শীতাতপ নিয়ন্ত্রিত একটি অত্যাধুনিক রেষ্ট হাউজ ও কফি হাউজ। প্রতিবছর এখানে বর্ষবরণ, ঈদুল ফিতর, ঈদ -উল আযহার উপলক্ষে ৫ দিনব্যাপি বিনোদন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়াও, বনভোজন, বিভিন্ন কোম্পানীর সভা- সেমিনার অনুষ্ঠিত হয়। বেশ কয়েক মাস আগে চলচিত্র জগতে অভিনেতা কাবিলা ও ভারতের জনপ্রিয় সঙ্গীত শিল্পী নচিকেতাও এ পার্কে ঘুরে যান । বিভিন্ন ছুটির দিনগুলোতে দর্শণার্থীরা এ পার্কে ভীড় জমায়।

পার্শবর্তি কাউখালী উপজেলা থেকে পার্কে ঘুরতে আসা সানমুন ও শিমু বেগম জানান, ঈদ আনন্দো উপভোগ করতে সন্তানদের নিয়ে এখানে এসেছি, ওরা এখন ট্রেনে ভ্রমন করছে।

ঘুরতে আসা স্থানীয় কয়েক ব্যবসায়ী ও শিক্ষকদের সাথে আলাপ কালে তারা জানায়, বছর ব্যাপি কর্মব্যস্ততায় থাকতে হয়,ঈদের ছুটিতে স্ত্রী ও সন্তানদের নিয়ে সঙ্গিতানুষ্ঠান শোনতে এসেছি।

 

কুইকনিউজবিডি.কম/এআরসি/১১.০৭.২০১৬/১৯:১১