২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ভোর ৫:১৬

ভান্ডারিয়ায় ৫ টি গাবাদী পশু অজ্ঞেত রোগে মৃত্যু

 

মোঃ মামুন হোসেন,পিরোজপুর প্রতিনিধি : ভান্ডারিয়া উপজেলার দক্ষিন চড়াইল গ্রামে অজ্ঞাত রোগে ৫ টি গবাদী পশুর মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় উপজেলার পুরো কৃষকদের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

স্থানীয় ইউপি সদস্য হারুন অর রশীদ জানান, রোববার উপজেলার দক্ষিন চড়াইল গ্রামের বাসিন্দা কৃষক গনি শিকদার, বারেক জোমাদ্দার, আমিনুল ইসলামের, দিনমজুর সেলিম বয়াতি ও রাজমিস্ত্রী হারুন সিকদার এদের ৫ টি গাভী মাঠে ঘাস খেতে গিয়ে সেখানে হঠাৎ মারা যায়।

গাভী মৃত্যুর খবর পেয়ে উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের মাঠকর্মী অমলকৃষ্ণ বিষয়টি উধ্বর্তন কর্তৃপক্ষকে অবহিত করেন। এর পরি প্রেক্ষিতে উপজেলা প্রাণি সম্পাদ কর্মকর্তা ডাঃ শ্যামল চন্দ্র দাস ও বরিশালের উপ-পরিচালক ডা. আবুল কাসেম নেতৃত্বে একটি টীম সরেজমিনে আসেন এবং ওই সকল গাভীর পরীক্ষা নিরীক্ষার জন্য পশুর বিভিন্ন অংশ কেটে ল্যাব টেষ্ট্রের জন্য ঢাকায় প্রেরণ করা হয়।এর রিপোর্ট পাওয়া গেলে পশুর মৃত্যু কারণ জানা যাবে।

এব্যাপারে প্রাণি সম্পদ অধিদপ্তরে বরিশাল বিভাগের উপ- পরিচালক ডা. আবুল কাসেম বলেন, প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে এসকল প্রাণি নাইট্রেট পয়জনিং রোগে আক্রান্ত হয়ে মার যেতে পারে।তবে কৃষকদের পরামর্শ হচ্ছে নতুন ঘাসে নাইট্রেট পয়জনিং তৈরি হয় বিধায় এঘাস খেতে দেয়া যাবে না বলে পরামর্শ দেন।

 

 

 

 

 

কিউএনবি/সাজু/৮ই মে, ২০১৮ ইং/বিকাল ৪:২৪