১৩ই নভেম্বর, ২০১৮ ইং | ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:০৯

নোয়াখালীতে দালাল চক্রের বিশাল বানিজ্য, অসহায় বিদ্যুৎ গ্রাহক

 

মোঃ আবদুল্যাহ রানা, নোয়াখালী প্রতিনিধি : “শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ ” এ স্লোগানকে সামনে রেখে সারা দেশের ন্যায় চলছে নোয়াখালীতেও ১০০% বিদ্যুতায়ন কাজ, এটাকে পুজি করে নামে বেনামে কিছু ক্ষমতাসিন অসাধু দালাল চক্র করে নিচ্ছেন লক্ষ লক্ষ টাকার বানিজ্য।

বিদ্যুৎ নিয়ে সকল স্থানে রয়েছে নানান অভিযোগ, তেমনি ভাবে নোয়াখালী কবিরহাট উপজেলাধীন ধানসিঁড়ি ইউনিয়স্থ চিরিঙ্গা গ্রামের মৃত হারিচ সারেং এর ছেলে রুহুল আমিন নামে এক ব্যাক্তি হাতিয়ে নিচ্ছেন নিরিহ জনগণ থেকে লক্ষ লক্ষ টাকা। বিদ্যুৎ গ্রাহদের মিটার প্রতি গুনতে হচ্ছে ৮/১০ হাজার টাকা করে।

সরেজমিনে গেলে ভুক্তভূগি লিটন জানান, তার কাছ থেকে সেচ মিটার দিবে বলে ২০ হাজার টাকা হাতিয়ে নেন, এবং লাইনের কাজ শেষ হলেও আজ পর্যন্ত কোন মিটারতো দূরের কথা তার দেওয়া টাকাও পাচ্ছেনা বলে অভিযোগ করেন, টাকাটা কার হাতে দেওয়া হয়েছে জানতে চাইলে সে বলেন, আবুল কালাম (প্রকাশ কালাম মেকার) নামে আরেক দালালকে দিয়েছে। শুধু তাইনা একজন পাঁ হারা প্রতিবন্ধী সেলিমও দালাল রুহুল আমিনের হাত থেকে রক্ষা পায়নি। টাকা কেন নেওয়া হচ্ছে জানতে চাইলে সকলকে তিনি বলে ১.৫০,০০০/- (এক লক্ষ পঞ্চাশ) হাজার টাকা ধানের উপর নিয়ে মন্ত্রী থেকে ডিউ লেটার আনেন।

সফিক উল্যাহ নামে সমাজ পরিচালনা কমিটির সভাপতি বলেন, ইস্টাইকিং ভুক্ত সিটে তার নাম না আসায় তিনি নোয়াখালী বিদ্যুৎ অফিসে গিয়ে অভিযোগ করলে এক্সেঞ্জ অফিসার সাক্ষরিত ভাবে তাকে চলমান কাজের আওতায় নিয়ে আসার হুকুম দেন ঠিকাদার সাইফুলকে, উল্ল্যেখিত রুহুল আমিন বিদ্যুৎ অফিসের দেওয়া হুকুমের তোয়াক্কা না করে তার নিজের মত করে কাজ শেষ করেন।

অভিযুক্ত রুহুল আমিনের কাছে বিভিন্ন অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কাজটা আনার সময় আমর অনেক টাক খরচ হয় এবং আমি যে এখানে খাটতেছি তারওতো একটা বেতন আছে সে জন্য আমি টাকা নিচ্ছি। সফিককে চলমান কাজের সাথে সংযুক্ত কারার অনুমোতি পাওয়ার পরেও তাকে কেন অন্তভর্’ক্ত করা হয়নি জানতে চাইলে বলেন, আমার জেল হোক, জরিমানা হোক এবং পাঁশি হোক তাকে আমি বিদ্যুৎ দেবোনা বলে সাফ জানিয়ে দেন।

অতএব বিদ্যুৎ গ্রাহকরা স্থানিয় এমপি মহোদয় ও বিদ্যুৎ বিভাগের উপরস্থ কর্মকর্তা এবং প্রশাসনের দৃষ্টি আকর্ষন করে জানান যে দালালদের হাত থেকে নিরিহ গ্রাহকদেরকে রক্ষা করে প্রধান মন্ত্রীর ঘোষিত বিনা মূল্যে ঘরে ঘরে ১০০% বিদ্যুৎ বাস্তবায়নের জোরালো দাবী করেন।

কিউএনবি/রেশমা/১লা মে, ২০১৮ ইং/দুপুর ১:৩৯