১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৪:১১

আজ তথ্যপ্রযুক্তি মেলার শেষ দিন

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) প্রবেশপথেই রীতিমতো জটলা। মানুষের মতো দেখতে এক রোবটকে ঘিরে ধরে নানা প্রশ্ন করছেন উপস্থিত জনতা। রোবটও চটপট উত্তর দিচ্ছে সেসব প্রশ্নের। ‘রিবো’ নামের সামাজিক যোগাযোগের এই রোবট তৈরি করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এ রকম আরও উদ্ভাবনী সব প্রকল্প নিয়ে সাজানো হয়েছে বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৬-এর ইনোভেশন জোন। বিআইসিসিতে তিন দিনের এ মেলা শেষ হবে আজ শনিবার।
৫৯টি প্যাভিলিয়ন ও ৭০টি স্টলে প্রযুক্তি পণ্য দেখানো হচ্ছে। মেলা উপলক্ষে প্রযুক্তিপণ্য বিক্রয়ের ওপর ছাড় দিয়েছে অধিকাংশ প্রযুক্তি প্রতিষ্ঠান। কম্পিউটার সোর্সের প্যাভিলিয়ন থেকে লজিটেকের তারহীন মাউস কিনলে সঙ্গে টি-শার্ট দেওয়া হচ্ছে। ডেল ল্যাটিচিউড ল্যাপটপ এবং এপসন ব্র্যান্ডের প্রিন্টার, স্ক্যানার ও প্রোজেক্টরের সঙ্গে আছে গিফট ভাউচার। মাইক্রোসফট থেকে যেকোনো পণ্য কিনলে ক্রেতারা পাবেন ৪ শতাংশ ছাড়। লেনোভোর পণ্যে রয়েছে ‘স্বাধীনতা অফার’। ডেলের পণ্যে থাকছে ৭০০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড়। ওয়ালটন দিচ্ছে ২০ শতাংশ পর্যন্ত ছাড়। সিম্ফনির স্টল থেকে মুঠোফোন কিনলে পাওয়া যাবে ৪ শতাংশ ছাড়। টিপিলিংকের পণ্য কিনে লটারিতে মোটরসাইকেল জেতার সুযোগ রয়েছে।
আজ শেষ দিন সন্ধ্যায় মেলা প্রাঙ্গণে ‘অ্যাওয়ার্ড নাইট’-এর আয়োজন করা হয়েছে। আজও মেলা সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।
তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এ মেলার আয়োজন করেছে।

T.N-2