১৮ই জুন, ২০১৯ ইং | ৪ঠা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ১১:৪০

সামাজিক অবক্ষয়রোধ ও উন্নত সমাজ গঠনে তরুণ প্রজন্মকে লাইব্রেরী মুখো করতে হবে

 

মোঃ আব্দুল আজিজ, পাইকগাছা, খুলনা : সামাজিক অবক্ষয়রোধ ও উন্নত সমাজ গঠনে লাইব্রেরীর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে উল্লেখ করে খুলনা জেলা পুলিশ সুপার নিজামুল হক মোল্লা বলেছেন, তথ্য ও প্রযুক্তি এগিয়ে যাওয়ার কারণে বই পড়া কমে গেছে।

তথ্য ও প্রযুক্তির অবাধ ব্যবহারের ফলে তরুণ প্রজন্ম যাতে বিপদগামী না হয় এ জন্য তাদেরকে লাইব্রেরী মুখো করতে হবে। তথ্য ও প্রযুক্তির সুফল ও কুফল দুটি দিক রয়েছে। কে কিভাবে নিচ্ছে তার উপর নির্ভর করে এর সঠিক ব্যবহার।

প্রযুক্তির সঠিক ব্যবহার করার পাশাপাশি ছেলে মেয়েদের সু-নাগরিক হিসাবে গড়ে তুলতে পরিবার থেকে তাদেরকে প্রকৃত শিক্ষা দিতে হবে। তারা কোথায় যাচ্ছে, কার সাথে মিশছে, কার সাথে চলছে সে দিকে লক্ষ রাখতে হবে। শরীর ও মন ভাল রাখার জন্য খেলাধুলার মনোরম পরিবেশ তৈরী করার পাশাপাশি তাদেরকে বেশি বেশি বই পড়ায় অবস্থ্য করতে হবে।

তিনি বলেন, অনির্বান লাইব্রেরী চিকিৎসা সেবাসহ নানামুখী সেবা মূলক কাজ করে সমাজে যে অবদান রাখছে তা প্রশংসার দাবীদার। ভবিষ্যতে লাইব্রেরীর এ ধরণের কর্মকান্ড যাতে অব্যাহত থাকে এ জন্য তিনি সমাজের সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি বৃহস্পতিবার সকালে খুলনা বিএনএসবি চক্ষু হাসপাতাল ও পাইকগাছার ঐতিহ্যবাহী অনির্বান লাইব্রেরী আয়োজিত ফ্রি চিকিৎসা ও স্বাস্থ্য সেবা ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন। মাহমুদকাটীস্থ অনির্বান লাইব্রেরী মিলনায়তনে লাইব্রেরীর সভাপতি সমীরণ দে এর সভাপতিত্বে ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক অতিথি ছিলেন, প্রাক্তন উপজেলা স্বাস্থ্য ও প প কর্মকর্তা ডাঃ প্রভাত কুমার দাশ।

বিশেষ অতিথি ছিলেন, সিনিয়র সহকারী পুলিশ সুপার (ডি-সার্কেল) মোঃ ইব্রাহিম, জেলা পুলিশ সুপারের সহধর্মীনি রানু আখন্দ, ওসি আমিনুল ইসলাম বিপ্লব, পার্লামেন্ট জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও সিনিয়র সাংবাদিক নিখিল ভদ্র, অধ্যাপক অশোক ঘোষ, উপাধ্যক্ষ আফসার আলী, ওসি (তদন্ত) রফিকুল ইসলাম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সদস্য শাকিলা রুমা। লাইব্রেরীর সাধারণ সম্পাদক প্রভাত দেবনাথের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাঃ রীতা ও ডাঃ সেলিনা, মীর মিজানুর রহমান, শেখ আব্দুল্লাহ, জসিম, মেহেদী, রাজিয়া সুলতানা, মীম, মিতা, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি তৃপ্তি রঞ্জন সেন ও মোঃ আব্দুল আজিজ। দিনব্যাপী মেডিকেল ক্যাম্পে আড়াই শতাধিক দুস্থ্য ও অসহায় রোগীকে ফ্রি চক্ষু চিকিৎসা সেবা প্রদান ও ঔষধ বিতরণ করা হয়।

 

 

 

 

 

কিউএনবি/সাজু/৫ই এপ্রিল, ২০১৮ ইং/সন্ধ্যা ৭:২৩

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial