১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৩:২২

হ্যাকিং ঠেকিয়ে দিল মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক

 

আন্তর্জাতিক ডেস্ক : ভুয়া ‘সুইফট মেসেজ’ পাঠিয়ে কেন্দ্রীয় ব্যাংক থেকে অবৈধভাবে অর্থ স্থানান্তরের প্রচেষ্টা শনাক্ত করার পর তা ঠেকিয়ে দিয়েছে মালেশিয়া। বৃহস্পতিবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে ব্যাংক নেগারা মালয়েশিয়া। গত মঙ্গলবার ওই হ্যাকিং চেষ্টায় তাদের কোনো আর্থিক ক্ষতি হয়নি বলেও জানিয়েছে ব্যাংকটি।  

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অর্থ স্থানান্তরের ওই অনুরোধ সুইফটের গ্লোবাল পেমেন্টস নেটওয়ার্ক থেকে এসেছিল কিনা, তা স্পষ্ট করেনি মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক। এ বিষয়ে বিস্তারিত তথ্যও তারা প্রকাশ করেনি।

বিবৃতিতে বলা হয়েছে, সুইফট, অন্যান্য কেন্দ্রীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে দ্রুত যোগাযোগের মাধ্যমে মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক অননুমোদিত অর্থ স্থানান্তরের সব চেষ্টা তাৎক্ষণিকভাবে আটকে দিয়েছে। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে নিউইয়র্ক ফেডারেল রিজার্ভে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার একই কায়দায় চুরি হয়।

পাঁচটি সুইফট বার্তার মাধ্যমে চুরি হওয়া এ অর্থের মধ্যে শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার ফেরত আসে। তবে ফিলিপাইনে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার জুয়ার টেবিল ঘুরে হাতবদল হয়। তার মধ্যে দেড় কোটি ডলার উদ্ধার করা গেলেও বাকি অর্থ উদ্ধারে এখনও তেমন কোনো অগ্রগতি নেই। গত বছর ফেব্রুয়ারিতে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক থেকেও ৩৩ কোটি ৯৫ লাখ রুবল চুরি যায় বলে সম্প্রতি দেশটির পক্ষ থেকে জানানো হয়। 

ওই হ্যাকিং চেষ্টার কারণে তাদের স্বাভাবিক লেনদেন ব্যবস্থাপনায় কোনো বিপত্তি ঘটেনি বলে জানিয়েছে মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক।

 

 

 

 

 

কিউএনবি/সাজু/৩০শে মার্চ, ২০১৮ ইং/সকাল ১০:৫৫