১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৩:২২

লালমনিরহাটে জনগোষ্ঠীকে অধিকার সচেতন করার প্রত্যয়ে অ্যাডভোকেসি প্লাটফর্ম গঠিত

 

জিন্নাতুল ইসলাম জিন্না,লালমনিরহাট প্রতিনিধি : দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের আদিবাসী ও দলিত জনগোষ্ঠীর অধিকারভিত্তিক ও স্থায়ীত্বশীল উন্নয়ন নিশ্চিতকরণের লক্ষ্যে নেটওয়ার্ক অফ নন-মেইনস্ট্রিমড মারজিনালাইজড কমিউনিটিজ এনএনএমসি- ফাউন্ডেশন হেকস/ইপার এর সহায়তায় নেটওয়ার্কিং ফর ইনক্লুশান এন্ড এমপাওয়ারমেন্ট অফ দলিত’স এন্ড আদিবাসী’জ ইন দি নর্থ-ওয়েস্ট অফ বাংলাদেশ প্রকল্পের আওতায় সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে অধিকার সচেতন করার প্রত্যয়ে লালমনিরহাট সদর উপজেলা অ্যাডভোকেসি প্লাটফর্ম গঠিত হয়েছে।

বুধবার (২৮ মার্চ) বিকেলে লালমনিরহাট সদর উপজেলা পরিষদ সভাকক্ষে বাংলাদেশ প্রকল্পের আওতায় সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে অধিকার সচেতন করার প্রত্যয়ে এ অ্যাডভোকেসি প্লাটফর্ম গঠিত হয়।

অধ্যাপক আমজাদ হোসেন সরকার এর সভাপতিতে উক্ত প্লাটফর্মে মাখন লাল দাস’কে সভাপতি, আজমেরী পারউইন লাবনী সহ-সভাপতি, মোঃ মোস্তাফিজুর রহমান সম্পাদক এবং এলিজাবেথ দাস’কে দপ্তর ও প্রচার সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট কমিটি ও ৩ জন উপদেষ্ঠা করে কমিটি গঠনের মধ্যে দিয়ে যাত্রা শুরু করলো- লালমনিরহাট সদর উপজেলা অ্যাডভোকেসি প্লাটফর্ম।

কমিটি গঠনের এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জয়শ্রী রাণী রায়-উপজেলা নির্বাহী অফিসার, লালমনিরহাট সদর, লালমনিরহাট। কার্যক্রমকে গতিশীল করতে প্রধান অতিথি জয়শ্রী রাণী রায় লালমনিরহাট সদর উপজেলা অ্যাডভোকেসি প্লাটফর্মের ১৫ সদস্য বিশিষ্ট কমিটি ও ৩ জন উপদেষ্ঠা’কে শপথ পাঠ করান এবং অ্যাডভোকেসি প্লাটফর্মের মাধ্যেমে লালমনিরহাট সদরের পিছিয়ে পড়া মানুষদের সমাজের মূল স্রোত ধারায় আনার জন্য কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। সভার বিশেষ অতিথি রবীন্দ্র নাথ প্রামানিক- অধ্যক্ষ পিটিআই, লালমনিরহাট বলেন- সমাজের পিছিয়ে পড়া মানুষদের মূল স্রোতধায় আনতে সবার সম্পৃক্ততা প্রয়োজন, আর এ কাজে আমাদের সকলের সমাবেত অংশগ্রহণ প্রয়োজন।

উল্লেখ্য যে প্লাটফর্ম গঠনের এ সভায় সুপেন দত্ত,গণমাধ্যমকর্মী এস, দিলীপ রায়, আব্দুল বাতেন , এনএনএমসি ফাউন্ডেশনের অ্যাডভোকেসি অফিসার পাপন কুমার সরকার সহ লালমনিরহাট সদরে’র পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।গঠনকৃত এ প্লাটফর্মটি লালমনিরহাট সদর এর পিছিয়ে দলিত জনগোষ্ঠী’কে অধিাকার সচেতন করার প্রত্যয়ে বিভিন্ন অ্যাডভোকেসি ইস্যুতে কাজ করবে বলে সভায় বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করা হয়।

 

 

 

 

 

কিউএনবি/সাজু/২৮শে মার্চ, ২০১৮ ইং/রাত ৮:১১