২৫শে এপ্রিল, ২০১৮ ইং | ১২ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১২:১৭
Home / Main Slider / চতুর্থবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন

চতুর্থবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আবারও ৬ বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। এ নিয়ে চতুর্থবারের মতো তিনি রাশিয়ার প্রেসিডেন্ট হলেন।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমসূত্রে জানা যায়, রোববার নির্বাচন শেষে ৭৩.৯ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন পুতিন। তার নিকতম প্রতিদ্বন্দ্বী হিসেবে ১১.২ শতাংশ ভোট পেয়ে ২য় অবস্থানে রয়েছেন বামপন্থী দলের পাভেল গ্রুদিনিন।

এছাড়া ন্যাশনালিস্ট লিব্যারাল ডেমোক্রেটিক পার্টির ভ্লাদিমির ঝিরিনোভস্কি ৬.৭ শতাংশ ভোট পেয়ে ৩য় এবং মিডিয়া ব্যক্তিত্ব সেনিয়া সোবচাক ২.৫ শতাংশ ভোট পেয়ে ৪র্থ অবস্থানে রয়েছেন।

২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচন থেকেও এবার পুতিনের ভোট বেড়েছে। ওই সময় পেয়েছিলেন ৬৪ শতাংশ ভোট। এবার গতবারের চেয়ে প্রায় ১০ শতাংশ বেশি।

ভোটগ্রহণ শেষে পুতিনের ক্যাম্টেইন টিম জানিয়েছিল, নির্বাচনে পুতিন অসাধারণভাবে জয় লাভ করবেন।

এ নির্বাচনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ মোট ৮ জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন। পৃথিবীর সবচেয়ে বড় দেশ রাশিয়ায় ১১টি টাইমজোনে এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

মোট ৯৭ হাজার ভোটকেন্দ্রে রাশিয়ায় বসবাসরত ১০ কোটি ৮০ লাখ এবং রাশিয়ার বাইরে বসবাসরত ২০ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। রাশিয়ার বাইরে থাকা রুশ ভোটাররা ৪০০ ভোটকেন্দ্রে ভোট দিয়েছেন।

তবে বৈরি রাষ্ট্র ইউক্রেন তার দেশে থাকা রাশিয়ান ভোটারদের ভোটে অংশ নিতে দেয়নি। ক্রিমিয়া ও সেভাস্তোপল নৌবন্দর রাশিয়ার কেড়ে নেয়ার প্রতিবাদেই ইউক্রেন এই ব্যবস্থা নিয়েছে।

অন্য প্রার্থীরা হলেন- পাভেল গ্রুদিনিন (কমিউনিস্ট পার্টি), কাসেনিয়া সোবচাক (সিভিল ইনিশিয়েটিভ), ভ্লাদিমির ঝিরিনোভস্কি (লিবারাল ডেমোক্রেটিক পার্টি), সের্গেই বাবুরিন (অল পিপলস ইউনিয়ন) মাক্সিম সুরিয়াখিন (কমিউনিস্টস অব রাশিয়া), বোরিস তিতভ (পার্টি অব গ্রোথ) এবং গিগোরি ইয়াভলিনস্কি (ইয়াভলোকো)। সূত্র : সিএনএন