১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ভোর ৫:২৯

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে নিয়ে বাংলা ভাষায় প্রথম বই

 

মো: মামুন হোসেন,পিরেজপুর প্রতিনিধি : তুরস্কের প্রেসিডেন্ট ও সমসাময়িক বিশ্বে অন্যতম আলোচিত ব্যক্তিত্ব রেজেপ তায়্যিপ এরদোয়ানের জীবনী নিয়ে বাংলা ভাষায় প্রথমবারের মতো বই“প্রেসিডেন্ট এরদোগান ও আধুনিক তুরস্ক” প্রকাশিত হয়েছে।বইটি সারাদেশসহ লেখকের নিজ জেলা পিরোজপুরেও ব্যাপক সারা ফেলেছে।

বইটি লিখেছেনবাংলাদেশী তরুন লেখক পিরোজপুর জেলার ভান্ডারিয়া উপজেলার দক্ষিন শিয়ালকাঠি গ্রামের আমিন মোহাম্মাদ। আমিন মোহাম্মাদ পেশায় একটি বেসরকারি টিভি চ্যানেলের সাংবাদিক ও তিনি জাতীয় বিশ্ববিদ্যালেয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে মাষ্টার্স (ডিগ্রী)লাভ করেন।

বইটিতে এরদোয়ানের ছোটবেলা থেকে শুরু করে প্রেসিডেন্ট হওয়া পর্যন্ত জীবনের নানা দিক নিয়ে আলোচনার পাশাপাশি ইউরোপের রুগ্ন দেশ হিসেবে পরিচিতি পাওয়া সেই তুরস্ককে উন্নত তুরস্কে পরিবর্তন করার এরদোয়ানের সেই সংগ্রাম ও প্রদক্ষেপগুলোও আলোচনা করা হয়েছে বলে লেখক জানিয়েছেন।

বইটি প্রকাশ করেছে ইনভেলাপ পাবলিকেশন্স ৯৩/বি,ফকিরাপুল,মতিঝিল,ঢাকা-১০০০,বইমেলা ফেব্রুয়ারি-২০১৮ থেকে প্রকাশিত বইটি অমর একুশে বইমেলা গ্রন্থমেলার স্টলসহ অনলাইন পরিবেশক সংস্থা রকমারি ডটকমেও পাওয়া যাবে।লেখক আরো জানান,প্রকাশিত বইটিতে রয়েছে এরদোগানের নায়ক থেকে মহানায়ক হয়ে ওঠার কৌসলি গল্প, উঠে এসেছে তুরস্কের সমাজ, রাজনীতি, অর্থনীতি ওওসমানীয় স¤্রাজ্যের গৌরবময় ইতিহাস।

আরো রয়েছে কিভাবে এরদোগান নিজ দেশের গন্ডি পেড়িয়ে আর্ন্তজাতিক মহলে হয়ে উঠেছেন প্রভাবশালী নেতা এবংএরদোগানকে নিয়ে ৫৭টি মুসলিমদেশের একক আশা-ভরসার সকল তথ্যতুলে ধরা হয়েছে । কিভাবে অল্প সময়ে তৈরী করেছেন মহা বিপ্লব। আর সেই বিপ্লবের প্রভাব তুরষ্ক থেকে ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। লেবু বিক্রেতা হতে অতি অল্প সময়ে হয়ে উঠেছেন একজন কিংবদন্তী মহা পুরুষে। এ সবের চুলচেরা বিশ্লেষন করা হয়েছে বইটিতে।

তরুন লেখক আমিন মোহাম্মাদ বলেন, মুসলিম উম্মাহর সংকটকালিন সময়ে তার নানান পদক্ষেপে এরদোগান ধারা তিনি প্রভাবিত হয়েছেন, আর সেখান থেকেই মুলত, আধুনিক তুরস্ক ও এরদোগান সর্ম্পকে সকলের জানা প্রয়োজন বলে মনে করেন। আর এ কারনেই তিনি বই-টি লিখেন।

এ ব্যাপারেইনভেলাপ পাবলিকেশন্সএর প্রকাশক ইকবাল হোসাইনের কাছে বইটিকেন তিনি প্রকাশ করেছেন ? জানতে চাইলে তিনি বলেন ,এরদোগান মুসলিম বিশ্বের একটি আলেচিত নাম,এবংউন্নয়নশীল তুরস্কের অন্যতম নায়ক । বাংলাদেশ সহ সরা মুসলিম বিশ্ব এখন এরদোগান সম্পর্কে জানার চেষ্টা করছে । বাংলাদেশে তার বহু সমর্থক রয়েছে এ জন্যই বইটি প্রকাশ করা হয়েছে । বইটি বাংলা ভাষায় প্রকাশ করায় পাঠকদের মাঝে ব্যাপক সারাফেলছে।

 

 

 

 

কিউএনবি/সাজু/১৬ই মার্চ, ২০১৮ ইং/সন্ধ্যা ৭:১৮