২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৮:৩৯

নারী দিবসে গুগলের বিশেষ ডুডল

 

ডেস্ক নিউজ : বিভিন্ন দিবসকে স্মরণ করে গুগল তাদের হোমপেজে লোগো পরিবর্তন করে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে। বিশ্ব নারী দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার (৮ মার্চ) গুগল বিশ্বের ১২টি দেশের নারী চিত্রশিল্পীদের নিয়ে বিশেষ ডুডল প্রকাশ করেছে। খবর দ্য ইনডিপেনডেন্টের।

ভারত, যুক্তরাষ্ট্র, জাপান, পাকিস্তান ও মেক্সিকোসহ বিশ্বের ১২টি দেশের ১২জন নারীকে নিয়ে গুগল এই ডুডল প্রকাশ করেছে। যেসব চিত্রকর্ম নারীদেরকে জীবনের কোন এক পর্যায়ে প্রভাবিত করেছে সেগুলোই স্থান পেয়েছে এই ডুডলে। 

সব ছবির বিষয়বস্তু নারী। চিত্রকর্মগুলোর কোনটিতে নারীদের বাল্যকাল, কোনোটিতে যৌবনকাল আবার কোনোটিতে বার্ধক্যকাল তুলে ধরা হয়েছে।

গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, চিত্রকর্মগুলোর প্রতিটি গল্প, প্রতিটি মুহূর্ত নারী হিসেবে তাদের জীবনকে প্রভাবিত করে। প্রতিটি শিল্পীর গল্প অনন্য কিন্তু সব গল্পে কিছু মিল থাকে তা আমরা তুলে ধরার চেষ্টা করেছি। আশা করছি এগুলো নারী দিবসের তাৎপর্য তুলে ধরতে ভূমিকা রাখবে।

নারী দিবসের গুরুত্ব বোঝাতে শুধু ডুডল প্রকাশ করেই থেমে থাকেনি গুগল। সারা বিশ্বের নারীদেরকে নিজেদের কথা বলতে উৎসাহিত করতে গুগল একটি হ্যাশট্যাগও চালু করেছে। ‌‌‘#হারস্টোরিআওয়ারস্টোরি (#HerStoryOurStory)’ এই হ্যাশট্যাগের মাধ্যমে সারা বিশ্বের নারীরা তাদের নিজেদের গল্প বলতে পারবেন।

কিউএনবি/রেশমা/৮ই মার্চ, ২০১৮ ইং/ দুপুর ১২:৩৪