১০ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৯:৫৮

বিশ্বের সবচেয়ে কম দুর্নীতির দেশগুলো

 

ডেস্ক নিউজ : সারা বিশ্বের দুর্নীতির হিসাব রাখা প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) সম্প্রতি প্রকাশ করেছে দুর্নীতির ধারণা সূচক (সিপিআই) ২০১৭। এ তালিকায় ৮৯ স্কোর পেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে অবস্থান করছে নিউজিল্যান্ড।

কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় নিউজিল্যান্ডের পরে ৮৮ স্কোর পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ডেনমার্ক, এবং তৃতীয় স্থানে যৌথভাবে রয়েছে ফিনল্যান্ড, নরওয়ে ও সুইজারল্যান্ড যাদের স্কোর ৮৫।

সিপিআই এর ০-১০০ স্কেল এর ‘০’ স্কোরকে দুর্নীতির কারণে সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত এবং এবং ‘১০০’ স্কোরকে দুর্নীতির কারণে সবচেয়ে কম ক্ষতিগ্রস্ত বা সর্বাধিক সুশাসিত বলে ধারণা করা হয়। যে দেশগুলো সূচকে অন্তর্ভুক্ত নয় তাদের সম্পর্কে এ সূচকে কোনো মন্তব্য করা হয় না। সূচকে অন্তর্ভুক্ত কোনো দেশই এখন পর্যন্ত শতভাগ স্কোর পায়নি।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভাল অবস্থানে রয়েছে ভুটান, যার স্কোর ৬৭ এবং ওপর দিক থেকে অবস্থান ২৬। এর পরের অবস্থানে রয়েছে ভারত, যার স্কোর ৪০ এবং অবস্থান ৮১। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এরপরে শ্রীলংকা ৩৮ স্কোর পেয়ে ৯১তম অবস্থানে রয়েছে। ৩৩ স্কোর পেয়ে ১১২ তম অবস্থানে এরপর রয়েছে মালদ্বীপ এবং ৩২ স্কোর পেয়ে ১১৭ তম অবস্থানে রয়েছে পাকিস্তান। অন্যদিকে, ৩১ স্কোর পেয়ে ১২২তম অবস্থানে রয়েছে নেপাল। এরপর রয়েছে বাংলাদেশ এবং বাংলাদেশের পরে ১৫ স্কোর পেয়ে সূচকে চতুর্থ সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফগানিস্তান।

তালিকায় দেখুন বিশ্বের সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত কয়েকটি দেশ-
১. নিউজিল্যান্ড
২. ডেনমার্ক
৩ (যৌথভাবে). ফিনল্যান্ড,
৩ (যৌথভাবে). নরওয়ে
৩ (যৌথভাবে). সুইজারল্যান্ড
৬ (যৌথভাবে). সিঙ্গাপুর
৬ (যৌথভাবে). সুইডেন
৮ (যৌথভাবে). কানাডা
৮ (যৌথভাবে). লুক্সেমবার্গ
৮ (যৌথভাবে). নেদারল্যান্ডস

কিউএনবি/রেশমা/২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং/দুপুর ২:২০