১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:৩৩

আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু

 

ডেস্ক নিউজ : বাংলা একাডেমি প্রাঙ্গণে দুই দিনব্যাপী আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে বাংলা একাডেমির উদ্যোগে গ্রন্থমেলা প্রাঙ্গণে শুরু হয় দক্ষিণ এশিয়ার সাম্প্রতিক সাহিত্য শীর্ষক এ সাহিত্য সম্মেলন।

সকাল ১০টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. ফকরুল আলম। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অনুবাদক ও গবেষক রাধা চক্রবর্তী। সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

সম্মেলনের দ্বিতীয় পর্বে হবে দক্ষিণ এশিয়ার কথাসাহিত্য বিষয়ে ভারতের লেখক অরুণা চক্রবর্তী এবং বাংলাদেশের ড. ফিরদৌস আজিমের আলাপচারিতা। এরপর হবে দক্ষিণ এশিয়ার কথাসাহিত্য শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে মূল বক্তব্য উপস্থাপন করবেন রিফাত মুনিম। আলোচনায় অংশ নেবেন সৈয়দ মনজুরুল ইসলাম, শ্রীলঙ্কার সাহিত্যিক ও ইমেরিটাস অধ্যাপক জি বি দিশানায়েক, কলম্বিয়ার কথাসাহিত্যিক আন্দ্রেজ মাউরিসিয়ো মুনজ এবং খালিকুজ্জামান ইলিয়াস।

বিকেলে হবে দক্ষিণ এশিয়ান থিয়েটারবিষয়ক আলোচনাপর্ব। এতে মূল বক্তব্য উপস্থান করবেন রামেন্দু মজুমদার। আলোচনায় অংশ নেবেন শফি আহমেদ, নাসিরউদ্দিন ইউসুফ এবং ভারতের নাট্যজন অংশুমান ভৌমিক। এছাড়া সন্ধ্যায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রদান করা হবে সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কার ২০১৭। এবারে পুরস্কার পেয়েছেন কানাডা-প্রবাসী কবি মাসুদ খান এবং যুক্তরাজ্য-প্রবাসী কবি মুজিব ইরম।

 

 

 

কিউএনবি/রেশমা/২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং/দুপুর ১:৪৯