১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:৫০

আবারও উত্তপ্ত দক্ষিণ চীন সাগর, ফাইটার জেট মোতায়েন

 

আন্তর্জাতিক ডেস্ক : আবারও উত্তপ্ত হয়ে উঠেছে বিতর্কিত দক্ষিণ চীন সাগর। যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ জানাতে এবার রাশিয়ার তৈরি এসইউ-৩৫ ফাইটার জেট বিতর্কিত দক্ষিণ চীন সাগরে মোতায়েন করল চীন। চীনা বিমান বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, দক্ষিণ চীন সাগরে নজরদারির জন্য ওই ফাইটার জেট পাঠায় চীন।

পিপলস্ ডেইলির খবর অনুযায়ী, এই প্রথম এসইউ-৩৫ ফাইটার জেটের মোতায়েনের বিষয়ে জানায় পিপলস্ লিবারেশন আর্মি এয়ারফোর্স। ফাইটার জেটের এই অংশগ্রহণ ভবিষ্যতে চীনের কার্যক্ষমতা আরও বাড়িয়ে তুলবে বলে মত চীনা বিমান বাহিনীর। তবে মহড়া বা নজরদারির সময় সম্পর্কে কোনো কিছু উল্লেখ করেনি এই বাহিনী।

এদিকে, এই অঞ্জলে এখানে চীনের আধিপত্ব থাকলেও, যুক্তরাষ্ট্র তার প্রয়োজনে সময়ে সময়ে রণতরী এবং ফোর্স জেট পাঠায়। ওই বিতর্কিত এলাকায় চীন, যুক্তরাষ্ট্র ছাড়াও অধিকার দাবির লড়াইয়ে রয়েছে ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, তাইওয়ানের মতো দেশগুলোও৷

রাশিয়ার টেকনোলজি করপোরেশন রসটেক এর আগে জানিয়েছিল, ২৪টি এসইউ-৩৫ এর জন্য দুই বিলিয়ন ইউএসডি-র চুক্তি হয় রাশিয়া এবং চীনের মধ্যে। এই এসইউ-৩৫ হল একটি মাল্টিরোল ফাইটার এয়ারক্র্যাফ্ট যা স্থলে বা পানিতে শত্রুর ওপর সমানভাবে আঘাত হানতে সক্ষম।

 

 

 

 

 

কিউএনবি/সাজু/৯ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং/সকাল ৯:০৪