২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ১:১৯

আম বয়ানের মধ্য দিয়ে আজ শুরু হচ্ছে কুষ্টিয়ার ইজতেমা

হুমায়ুন কবির: আগামীকাল ১লা ফেব্রুয়ারি বৃহ:বার ফজরের নামাজের পর থেকে আমবয়ানের মধ্য দিয়ে কুষ্টিয়ায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী জেলা ইজতেমা, চলবে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

কুষ্টিয়া জেলাতে বিগত দিনে ২০১৪ ও ২০১৬ সালে কুষ্টিয়া শহরের হাউজিংয়ের খোলা মাঠে ইজতেমা অনুষ্ঠিত হলেও এবারই প্রথম শহরের অদুরে কুমারখালী ছেউড়িয়া মন্ডলপাড়া সংলগ্ন গড়াই নদীর তীরে ইজতেমা অনুষ্ঠিত হবে। এ স্থানটি কুষ্টিয়া জেলা ইজতেমার জন্য বরাদ্দ দেওয়া হয়েছে।

জানা গেছে, ৩৩ একরের বিশাল এলাকা জুড়ে সুষ্ঠুভাবে ইজতেমা সম্পন্নের লক্ষ্যে সকল প্রস্তুতি চলছে বেশ জোরেশোরে। ১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ফজরের নামাজের পর থেকে আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে, চলবে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত। তিন দিনব্যাপী এই ইজতেমায় ইসলামী জীবন বিধান ও ধর্মের আলোকে বয়ান করবেন তাবলীগ জামাতের মুরুব্বি ও দেশবরেণ্য আলেমগণ। ইজতেমায় প্রায় দুই লাখ মুসল্লি অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে।

ইজতেমা প্রাঙ্গণে স্থাপন করা হচ্ছে দুই শ’র ওপরে শৌচাগার, সাড়ে তিন শ’ প্রস্রাবখানা, গোসলখানা, অজুখানা। এ ছাড়া চলছে বাঁশ কাবারি দিয়ে ছামিয়ানা টানানোর জন্য মূল মাঠের প্রস্তুতি। এদিকে ইজতেমাস্থলে সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রস্তুতি গ্রহণ করা হবে, পুলিশ প্রশাসন থেকে এমনটিই জানানো হয়েছে।

এ বিষয়ে কুষ্টিয়ার পুলিশ সুপার এস এম মেহেদী হাসান বলেন, ইজতেমার মাঠে সার্বিক নিরাপত্তার জন্য কয়েক স্তরের নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ছাড়া সাদা পোশাকেও পুলিশ মোতায়েন করা হবে। ইজতেমায় আগত মুসল্লিদের চিকিৎসা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য স্বাস্থ্য বিভাগের অস্থায়ী ক্যাম্প বসানো হবে এবং ফায়ার সার্ভিস থেকেও অস্থায়ী ক্যাম্প হবে বলে জানা গেছে। টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হয়েছে চলছে দ্বিতীয় পর্বেও ইজতেমা। দেশের ৬৪টি জেলাকে ২ ভাগে ভাগ করে ৩২টি জেলার ইজতেমা আঞ্চলিকভাবে অনুষ্ঠিত হবে। আগামী বছরের বিশ্ব ইজতেমা বাকি ৩২ জেলা নিয়ে অনুষ্ঠিত হবে।

কুষ্টিয়ার ইজতেমা মাঠে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ থেকেই তাবলিগ জামাতের অনুসারী ধর্মপ্রাণ মুসলমানরা অংশ নেবেন। তাঁরা এখানে তাবলিগ জামাতের শীর্ষ আলেমদের বয়ান শ্রবণ করবেন এবং ইসলামের দাওয়াতি কাজ দেশব্যাপী পৌঁছে দেওয়ার জন্য জামাতবদ্ধ হয়ে বেরিয়ে যাবেন।

কুষ্টিয়ায় তাবলীগ জামাতের একজন শীর্ষস্থনীয় মুরুব্বি জানান, ইতিমধ্যে কুষ্টিয়া জেলাতে ৪টি বিদেশি জামাত দাওয়াতের কাজে রয়েছে। তারা কুষ্টিয়া জেলা ইজতেমায় অংশ নেবেন।