১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১১:২০

এসএসসি পরীক্ষার তথ্য দিতে অনিহা প্রকাশ : দূর্ণীতিবাজ মাধ্যমিক শিক্ষা অফিসারের

 

গীতি গমন চন্দ্র রায় পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি : আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা ২০১৮ খ্রিঃ অনুষ্ঠিতব্য তথ্য দিতে অনিহা প্রকাশ করেন পীরগঞ্জ উপজেলা মাধ্যমি ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসার আরিফুল্লাহ।

তিনি তথ্য ও উপাত্ত না দিতে গনমাধ্যম কর্মীদের সময় ও কালক্ষেপন করেন। এ নিয়ে রানীশংকৈল উপজেলার নির্বাহী অফিসার নাহিদ হাসান পীরগঞ্জের অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত’র সঙ্গে মুঠো ফোনে জানতে চাইলে তিনি বিষয়টি শিক্ষা অফিসারের নিকট অবগত করবেন বলে এ প্রতিনিধিকে জানান।

প্রকাশ গত ৩১ জানুয়ারী, ২০১৮ তারিখে পীরগঞ্জ উপজেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা দপ্তর কার্যালয়ে এসএসসি ও সমমান পরীক্ষার বিষয়ে পরীক্ষার্থী, কেন্দ্র, ভ্যানু সহ ভোকেশনালের কেন্দ্রের ও পরীক্ষার্থীর সংখ্যার তথ্যাদি চাইলে উক্ত শিক্ষা অফিসার তথ্যাদি দিতে অনিহা প্রকাশ করেন। এসব তথ্যের জন্য ক’দিন ধরেই ঐ অফিসে এ গনমাধ্যম কর্মী সহ আরো কয়েক জন গনমাধ্যম কর্মী তথ্যাদির জন্য গেলে অফিস স্টাফ বসাক বাবু সহ অন্যান্য স্টাফগন আজ কাল, কাল পরশু দিন আসতে বলেন।

তিনারা বলেন কর্মকর্তা ছাড়া কোন তথ্য দেওয়া যাবে না। গতকাল কয়েকবার ঐ অফিসে তথ্যাদির জন্য যাওয়া হলে শেষে বৈকাল ৪ ঘটিকার পরে শিক্ষা কর্মকর্তা আরিফুল্লাহ তার অফিসে কোচিং সেন্টার ব্যবসায় জড়িত ৪ ব্যবসায়ীর সঙ্গে কোচিং সম্পর্কে মশগুলে ব্যস্ত থাকেন।

এ সময় কয়েক জন গনমাধ্যম কর্মী আসন্ন ১ ফেব্রুয়ারী, ২০১৮ খ্রিঃ পরীক্ষার তথ্যাদির জন্য জানতে চাইলে তিনি জানায় কতটি পরীক্ষা কেন্দ্র, কতজন পরীক্ষার্থী ও ভ্যানু কেন্দ্র কোথায় তার তথ্য তিনার কাছে নেই। এমন কি শিক্ষামন্ত্রণালয় কর্তৃক কোচিং সেন্টার ব্যবসায়ীরা পরীক্ষা সময়ের ৭দিন পূর্ব হতে বন্ধ রাখার জন্য জারিকৃত চিঠিপত্র দেখালেও তার কপি দিতে অনিহা প্রকাশ করেছেন।

তথ্য বিবরণীতে জানা যায় উক্ত অফিসার পাশ্ববর্তী জেলার বাসিন্দা হওয়ায় এ উপজেলায় যোগদানের পর থেকে তিনি শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ ও ব্যাক্তিদ্বয়ের নিকট সুযোগ সময়ে কখনো তদন্ত ও অনিয় ত্রুটির নামে মোটা অঙ্কের উৎকোচ গ্রহণ করেন।

উৎকোচ গ্রহণ করলেও ঐ ব্যাক্তিকে বিভিন্ন ভাবে হেনেস্তা করার তথ্য পাওয়া যায়। সর্বপুরি তিনি ধরাকে সরা জ্ঞান মনে করে খেয়াল খুশী ভাবে উপজেলা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসারের দায়িত্ব পালন করে আসছেন। তার এহেন কর্মকান্ডের জন্য স্থানীয় বেশ কিছু গণমাধ্যম কর্মীগন ধিক্কার ও অনিহা প্রকাশ করেছেন।

 

 

 

 

 

 

কিউএনবি/সাজু/৩১শে জানুয়ারি, ২০১৮ ইং/সন্ধ্যা ৭:৩৬