১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ২:০২

অবশেষে পাকিস্তানকে অর্থ সহায়তা বন্ধ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

পাকিস্তান যাতে সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় তার জন্য অনেক আগে থেকেই চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। ইসলামাবাদকে অর্থ সাহায্য বন্ধ করারও হুমকি দিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অবশেষে পাকিস্তানকে প্রস্তাবিত ২৫ কোটি ৫০ লাখ ডলারের অর্থ সাহায্য বন্ধ করে দিতে চলেছে যুক্তরাষ্ট্র।

সন্ত্রাসের বিরুদ্ধে কাঙ্খিত ব্যবস্থা গ্রহণ না করায় এমন সিদ্ধান্তের দিকে এগিয়ে যাচ্ছে মার্কিন প্রশাসন। শনিবার নিউ ইয়র্ক টাইমসকে উদ্ধৃত করে এ তথ্য জানিয়েছে পাকিস্তানি দৈনিক ডন। এ নিয়ে ট্রাম্প প্রশাসনে জোর বিতর্ক শুরু হয়েছে বলেও জানিয়েছে পত্রিকাটি।

 

জানা গেছে, পাকিস্তানকে বারবার সতর্ক করার পরও আগস্টে অর্থ দিয়েছিল ওয়াশিংটন। নিউ ইয়র্ক টাইমস জানাচ্ছে, ২০০২ সাল থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত পাকিস্তানকে ৩৩ হাজার কোটি ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র।

 

নিউ ইয়র্ক টাইমসের খবরে আরও বলা হয়েছে, পাকিস্তানকে ২৫ কোটি ৫০ লাখ ডলার দেয়ার বিষয়টি অনেকদিন থেকে ঝুলে রয়েছে। এর কারণ হিসেবে তারা বলছে, সন্ত্রাসের বিরুদ্ধে পাকিস্তানের ভূমিকায় মোটেই সন্তুষ্ট নয় ওয়াশিংটন।

তাই ওই অর্থ যাতে পাকিস্তানকে না দেয়া হয় তার জন্য চাপ ক্রমশ বাড়ছে। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ওয়াশিংটনের সঙ্গে ইসলামাবাদের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে।