২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১০:১৭

উত্তর কোরিয়াকে তেল সরবরাহের অভিযোগ নাকচ চীনের

জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়াকে তেল সরবরাহ করছে চীন- যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ নাকচ করে দিয়েছে বেইজিং। এর আগে, একটি ছবি প্রকাশ করে যুক্তরাষ্ট্র জানায়, মাঝ সমদ্রে জাহাজে করে চলছে তেল পাচার।

এ ব্যাপারে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেন, উত্তর কোরিয়াকে নিয়ে সম্প্রতি যে সব ধারাবাহিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে তাতে এমন অভিযোগকে নিশ্চিত করা হয়নি।

 

এছাড়া, গত আগস্ট থেকে উত্তর কোরিয়ার কোনো জাহাজের চীনের বন্দরে নোঙ্গর করার কোনো রেকর্ড নেই বলেও জানান তিনি। উত্তর কোরিয়ার জাহাজে তেল সরবরাহ করতে গিয়ে চীন হাতে নাতে ধরা পড়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে দাবি করেছেন তা সম্পূর্ণ মিথ্যা বলে দাবি বেইজিংয়ের।

এসময় চীনা মুখপাত্র আরও বলেন, জাতিসংঘের নিষেধাজ্ঞার লঙ্ঘন করে এমন কোনো তৎপরতায় চীনের কোনো নাগরিক বা কোম্পানিকে জড়িত হওয়ার অনুমতি দেয় না বেইজিং। জাতিসংঘের প্রস্তাব সবসময়ই চীন পুরোপুরি বাস্তবায়ন করে বলেও জানান তিনি। তিনি বলেন, এই ক্ষেত্রে কোনো লঙ্ঘন ঘটলে তার বিরুদ্ধে চীন কঠোর ব্যবস্থা গ্রহণ করে।

 

উল্লেখ্য, এর আগে বৃহস্পতিবার এক টুইটার বার্তায় চীনকে ‘হাতেনাতে ধরা’ হয়েছে বলে মন্তব্য করেন প্রেসিডেন্ট ট্রাম্প।তিনি লিখেছেন, ‘হাতেনাতে ধরা- অত্যন্ত হতাশার যে চীন উত্তর কোরিয়ায় তেল পাঠানোর সুযোগ অব্যাহত রেখেছে। এভাবে চলতে থাকলে উত্তর কোরিয়ার সমস্যার বন্ধুত্বপূর্ণ সমাধান কখনোই হবে না।