২২শে নভেম্বর, ২০১৮ ইং | ৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১২:৪৬

নলছিটিতে ভোটকেন্দ্রে সাংবাদিকদের প্রবেশ বাধা

 

মোঃ আমিনুল ইসলাম,ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠির নলছিটি উপজেলার রানাপাশা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের উপনির্বাচনে ভোটকেন্দ্রে সাংবাদিকদের ঢুকতে বাধা দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ভোটকেন্দ্রটিতে সাংবাদিকদের প্রবেশ করতে দিচ্ছে না পুলিশ। যদিও জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের পক্ষ থেকে বলা হয়েছে, এ সংক্রান্ত কোন নিষেধাজ্ঞা নেই। সাংবাদিকদের দায়িত্ব পালনে বাধা দেয়া প্রশ্নই ওঠে না।

এ বিষয়ে উপনির্বাচনে দায়িত্বে থাকা সাংবাদিকদের অভিযোগ, রানাপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে সাংবাদিকরা ভোটকেন্দ্রে প্রবেশ করতে গেলে পুলিশ পরিদর্শক আব্দুল হালিম তালুকদার সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বাধা দেন। তাকে নির্বাচন কমিশনের অনুমতিপত্র ও অফিসের পরিচয়পত্র দেখানো হলেও ভোটকন্দ্রে কর্তব্যরত পুলিশ পরিদর্শক আব্দুল হালিম তালুকদার বলেন, ‘ওপরের নির্দেশে সাংবাদিকদের কেন্দ্রে ঢুকতে দেয়া হচ্ছে না। প্রয়োজনে তারা একবার গিয়ে কেন্দ্র ঘুরে আসতে পারবে। তবে কোন সাংবাদিককে কেন্দ্রে অবস্থান করতে দেয়া হবে না।’

এ ঘটনায় গণমাধ্যমকর্মীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বাকবিতন্ডা হয়। সাংবাদিকরা তখন তাকে জানান, নির্বাচন কমিশনের নিয়ম অনুসারে শুধুমাত্র গোপন কক্ষে যেখানে সিল মারা হয় সেখানে প্রবেশ করা যাবে না। এছাড়া ভোটকেন্দ্র ও কক্ষে সাংবাদিকরা প্রবেশ করতে পারবে এটা নির্বাচন কমিশনের নির্দেশনা রয়েছে। কিন্তু তাদেরকে এসব জানানো হলেও তিনি সাংবাদিকদের সাথে দুর্ব্যবহার করেন।

দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসার মো. মারুফ হোসেন মিনার বলেন, ‘গোপন কক্ষ ছাড়া কেন্দ্রের সর্বত্র সাংবাদিকরা অবস্থান করতে পারবে। এতে কোন নিষেধাজ্ঞা নেই।’

রিটানিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার মো. শাহীন শরীফ বলেন, ‘সাংবাদিকরা নির্বিঘে্ন ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবে।’ তবে ভোট কক্ষে প্রবেশের ক্ষেত্রে সাংবাদিকদের সতর্কতা অবলম্বন করার জন্য তিনি অনুরোধ করেন। তিনি পুলিশ কর্মকর্তার সঙ্গে এ বিষয়ে কথা বলবেন বলে সাংবাদিকদের আশ্বস্ত করেন।

 

 

 

 

কিউএনবি/রেশমা/২৮শে ডিসেম্বর, ২০১৭ ইং/দুপুর ১২:৫২