২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১১:১৭

শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে নীলফামারীতে বিজয় দিবসের সূচনা

 

মোঃ আইয়ুব আলী, নীলফামারী প্রতিনিধি : বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মহান বিজয় দিবসে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে জেলা প্রশাসন। সকালে সূর্যোদয়ের সাথে সাথে শহরের চৌরঙ্গি মোড়ে স্বাধীনতা স্মৃতি অম্লানে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে সেখানে হাজার মানুষের ঢল নামে। স্মৃতি স্তম্ভে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি, নীলফামারী চেম্বার ছাড়াও বিভিন্ন সংগঠন পুষ্পাল্য অর্পণ করেন। এর আগে ৩১বার তোপধ্বনীর মধ্যদিয়ে শুভ সূচনা করা হয়।

এদিকে নীলফামারী সরকারী বালক উচ্চ বিদ্যালয় মাঠে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম।জেলা প্রশাসনের দিবসটি পালনে কর্মসূচি গ্রহণ।মহান বিজয় দিবস উপলক্ষে নীলফামারী জেলা প্রশাসন কর্তৃক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন। ১৫ ডিসেম্বর সন্ধ্যা থেকে ১৬ ডিসেম্বর রাত ১২ টা পর্যন্ত জেলা শহরের প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপ সমূহ জাতীয় পতাকা সহ বিভিন্ন পতাকা দ্বারা সজ্জিত করণ ও গুরুপ্তপূর্ণ সরকারী, আধা সরকারী, স্বায়ত্বশাসিত এবং বে-সরকারি ভবন/ স্থাপনা সমূহে আলোকসজ্জা করন। সূর্যোদয়ের সাথে সাথে নীলফামারী সরকারি হাই স্কুল মাঠে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা।

স্বাধীনতা অম্লান স্মৃতিসৌধে মহান শহীদদের আতœার প্রতি শ্রদ্ধা জ্ঞাপনার্থে পুস্পস্তবক অর্পণ। সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত এবং বে-সরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন। সকাল ৮ টায় জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে পোস্টার ও পুস্তুক প্রদর্শনী। সকাল সাড়ে ৮ টায় সরকারি হাই স্কুল মাঠে জেলা প্রশাসক, নীলফামারী কর্তৃক আনুষ্ঠানিক জাতীয় পতাকা উত্তোলন, সমাবেশ ও কুচকাওয়াজ পরিদর্শন। সকাল ৯টায় বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন কর্তৃক প্রেরিত দলগুলোর শারীরক কসরত প্রদর্শন। ১০টায় বীর মুক্তিযোদ্ধা, সুধীজন ও ছাত্র-ছাত্রীদের ক্রীড়ানুষ্ঠান। ১১ টায় কুচকাওয়াজ ও খেলাধুলায় অংশগ্রহণকারীদের মধ্যে পুরষ্কার বিতরণ। সকাল ১১.১০ মিনিটে নীলফামারী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ছাত্র-ছাত্রীদের মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্য চিত্র ও চলচ্চিত্র প্রদর্শন। বাদ যোহর সকল মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপসনালয়ে জাতীর শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনায় বিশেষ মোনাজাত ও প্রার্থনা।

১.৫০ টায় হাসপাতাল, জেলখানা এতিমখানা ও শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশন। দুপুর ২টায় মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান। দুপুর ২.৩০ টায় জেলা শিশু একাডেমিতে শিশুদের খেলাধুলা, সংগীত, নৃত্য, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা পুরষ্কার বিতরণ। বিকাল ৩ টায় নীলফামারী সরকারি মহিলা কলেজে মহিলাদের অংগ্রহণে মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা সভা ও খেলাধুলা। সাড়ে ৩ টায় নীলফামারী সরকারি হাই স্কুল মাঠে লাঠি খেলা। ৪ টায় নীলফামারী সরকারি হাই স্কুল মাঠে প্রীতি ফুটবল প্রতিযোগীতা (জেলা প্রশাসন একাদশ বনাম নীলফামারী পৌরসভা একাদশ)। ৬ টায় জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গঠনে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার এবং মুক্তিযুদ্ধ শীর্ষক আলোচনা সভা। রাত সাড়ে ৭ টায় সাংষ্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেষ হবে।

কিউএনবি/সাজু/১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং/বিকাল ৩:৫৪