১৬ই নভেম্বর, ২০১৮ ইং | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ১:৩৮

ভোলায় গ্যাস অনুসন্ধান কূপ খনন কাজের উদ্বোধন

 

ভোলা সদরের ভেদুরিয়ায় বাপেক্সের ভোলা নর্থ-১ গ্যাস অনুসন্ধান কূপ খনন কাজের উদ্বোধন করা হয়েছে। শনিবার দুপুরে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী এ কূপ খনন কাজ উদ্বোধন করেন।

এ সময় তিনি জানান, বাপেক্স চলতি অর্থ বছরে ২৮টি গ্যাস অনুসন্ধান কূপ খনন করবে। ইতোমধ্যে নয়টি গ্যাস অনুসন্ধান কূপ খনন কাজ সম্পন্ন হয়েছে।

তিনি আরো জানান, ভোলায় চলতি অর্থ বছরে চারটি নতুন গ্যাস কূপ খনন করা হবে। ইতোপূর্বে শাহবাজপুর ইস্ট গ্যাস কূপ খনন করা হয়েছে, সেখানে বিপুল পরিমাণ গ্যাস পাওয়া গেছে। তিনি আসা করেন ভোলা নর্থ-১ গ্যাস অনুসন্ধান কূপেও বিপুল গ্যাস পাওয়া যাবে। ভোলায় শিগগির আরো দুটি গ্যাস অনুসন্ধান কূপ খনন করা হবে। রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্যাজপ্রম ইন্টারন্যাশনাল ও আমেরিকান কোম্পানি হ্যালিবারটনের সহযোগিতায় বাংলাদেশের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন কোম্পানি (বাপেক্স) এ কূপ খনন কাজ অনুসন্ধান করছে।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী নওশাদ ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন- জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের উপ-সচিব  খাদিজা নাজনীন ও ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৃধা মো. মোজাহিদুল ইসলাম।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু উপস্থিত থাকার কথা থাকলেও বৈরী আবহাওয়ার জন্য তিনি উপস্থিত হতে পারেননি।