১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:৩২

পারমাণবিক যুদ্ধ যেকোনো সময়

 

বর্তমান বিশ্ব একটি বড় আতঙ্কের নাম পরমাণু অস্ত্র। দিনে দিনে বেড়েই চলেছে এই বিধ্বংসী অস্ত্রগুলোর প্রসারতা। পরমাণু অস্ত্রের মুখে যেন পুরো বিশ্বের ভবিষ্যৎই সংকটাপন্ন। হাতেগোনা কয়েকটি দেশ কোটি কোটি ডলার ঢেলে সামরিক শক্তি বৃদ্ধির এই বিপজ্জনক পথেই হাঁটছে।

বর্তমান বিশ্বে রাশিয়া, যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স এবং যুক্তরাজ্য এই পাঁচটি দেশের কাছে পারমাণবিক অস্ত্র থাকার বিষয়টি স্বীকৃত। কিন্তু এছাড়াও আরো বেশ কয়েকটি রাষ্ট্র অর্জন করেছে এই পরাশক্তি।

আর্মস কন্ট্রোল এসোসিয়েশনের তথ্য মতে, পৃথিবীতে বর্তমানে মোট ১৫ হাজার পরমাণু অস্ত্র রয়েছে যার বেশিরভাগই রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের দখলে। যার মধ্যে দশ হাজারের কম রয়েছে মিলিটারি সার্ভিসের হাতে।

স্টকহোম আন্তর্জাতিক শান্তি গবেষণা ইন্সটিটিউট সিপ্রি-র তথ্য অনুসারে, রাশিয়ার কাছে বর্তমানে সবচেয়ে বেশি পারমাণবিক অস্ত্র রয়েছে। দেশটিতে এ ধরনের পারমাণবিক অস্ত্রের সংখ্যা সাত হাজার।

দ্বিতীয় অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের কাছে রয়েছে ৬,৮০০ টি পারমাণবিক বোমা।

তৃতীয় অবস্থানে থাকা ফ্রান্সের কাছে রয়েছে তিনশ’র পারমানবিক ওয়ারহেড। এগুলোর অধিকাংশই রয়েছে সাবমেরিনে।

চতুর্থ অবস্থানে রয়েছে চীন। তাদের কাছে রয়েছে ২৭০টি পারমাণবিক বোমা। অন্যদিকে, যুক্তরাজ্যের কাছে রয়েছে ২১৫টি পারমাণবিক বোমা।

এই পাঁচ দেশের বাইরে পাকিস্তানের কাছে রয়েছে ১৩০ থেকে ১৪০টি পারমাণবিক বোমা যা কিনা দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি। ভারতের কাছে রয়েছে ১২০ থেকে ১৩০টি। ধারণা করা হয়, ইসরাইলের কাছে ৮০টির মতো পারমাণবিক ‘ওয়ারহেড’ আছে। আর উত্তর কোরিয়ার কাছে রয়েছে ১০ থেকে ২০টির মতো পারমাণবিক বোমা।

টেলিগ্রাফের গবেষণা অনুযায়ী, যুক্তরাষ্ট্রের কাছে থাকা সবচেয়ে বড় পারমাণবিক বোমা বি-৮৩ কোন জায়গায় আঘাত হানলে প্রথম ২৪ ঘণ্টাতেই এক কোটি ৪০ লাখ মানুষের মৃত্যু হবে। এর বাইরে তিন কোটি সত্তর লাখ মানুষ তেজস্ত্রিয় বিকিরণে কারণে আহত হবে। এটি ১৩ কিলোমিটার ব্যসার্ধ এলাকায় তেজস্ত্রিয় বিকিরণ ঘটাতে সক্ষম হবে বলে সতর্ক করা হয়েছে।

একইভাবে রাশিয়ার পরীক্ষা চালানো হয় টিসা বোম্বা যদি নিউইয়র্ক শহরে আঘাত করে তাহলে তা সাত কোটি সত্তর লাখ মানুষের প্রাণহানি ঘটাতে সক্ষম। আহত হবে আরো চার কোটি ২০ লাখ মানুষ। এটি ৭৮৮০ কিলোমিটার দূরের কোন এলাকায় আঘাত হানতে সক্ষম।

 

কিউএনবি /রিয়াদ/৮ই ডিসেম্বর, ২০১৭ ইং/রাত ৮:৪৪