২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১১:০৮

সোমবার থেকে ভোলায় ইলিশ শিকারে নামছেন জেলেরা

 

ইলিশের প্রধান প্রজনন মৌসুম হিসেবে ভোলার মেঘনা-তেতুলিয়া নদীতে দীর্ঘ ২২ দিন মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আজ রবিবার শেষ হচ্ছে। সোমবার থেকে নতুন উদ্যোমে নদীতে মাছ ধরা শুরু করবেন জেলেরা। ইতোমধ্যে ভোলার প্রায় দেড় লাখ জেলে জাল ও নৌকা নিয়ে মাছ ধরতে প্রস্তুতি সম্পন্ন করেছেন। রবিবার ভোলার বিভিন্ন মাছ ঘাটে গিয়ে দেখা যায় জেলেরা কেউ নৌকা মেরামত করছেন কেউবা জাল ঠিক করছেন। রাত ১২টা বাজলেই তারা নদীতে মাছ শিকারে বের হবেন।

এদিকে নিষেধাজ্ঞা শেষ হলেও জেলেদের নামে বরাদ্দকৃত চাল এখনও পাননি বলে অনেকে অভিযোগ করেছেন।  জেলেরা বলেন, নিষেধাজ্ঞা সময়ে আমাদের জন্য বরাদ্দকৃত চাল না পেলে এ চাল দিয়ে লাভ কি?

ভোলার তুলাতুলি ঘাটের জেলে খোকন মাঝী জানান, গত ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত (২২দিন) আমরা অনেক অভাবে থেকেও সরকারি নিষেধাজ্ঞা মেনে নদীতে যাইনি। এখন অভিযান শেষে হয়েছে তাই জাল-নৌকা নিয়ে নদীতে নামার প্রস্তুতি নিচ্ছি।

নাছির মাঝি ঘাটের জেলে খলিল বলেন, সরকার আইন করায় আমরা ২২ দিন মাছ ধরি নাই। এখন অভিযান শেষ। তাই মাছ ধরতে যাবো। আশা করি যে মাছ পাবো তা দিয়ে সংসার চালিয়ে দেনা পরিশোধ করতে পারবো।

ইলিশা ঘাটের জেলে মফিজল মাঝি বলেন, আমরা সরকারের আইন মেনেছি। কিন্তু সরকার আমাদের জন্য যে চাল বরাদ্দ করেছে তা এখনও পাইনি। এমনকি অনেক জেলেও এ চাল থেকে বাদ যাচ্ছে। আর ২২ দিনের অভিযানে ২০ কেজি চাল দিয়ে কি হয়। এর মধ্যে আবার এনজিওর ঋণের টাকা শোধ করা লাগে।

তুলাতুলি ঘাটের প্রায় ৫-৭ জন জেলে অভিযোগ করে বলেন, সরকার মা ইলিশ রক্ষায় নিষেধাজ্ঞা দিয়েছে। তারা সেই অভিযান মানলেও তাদেরকে কোনো সহায়তা দেয়া হচ্ছে না। এমনকি কেউ খোঁজ খবরও নিচ্ছে না। ঠিক মতো এসব জেলের মুখে অন্য জুটে না বলে জানান তারা।

ভোলায় দুই লক্ষাধিক জেলের মধ্যে ১ লাখ ৩২ হাজার ৩৫০ জন জেলে নিবন্ধিত রয়েছেন। কিন্তুু মাথা পিছু ২০ কেজি করে চাল বরাদ্দ হয়েছে ৮৮ হাজার ১১১ জেলের নামে। গত বছর বরাদ্দ হয়েছে ৮৬ হাজার জেলের নামে। তাই এ বছরও সকল জেলের ভাগ্যে সরকারি সামান্য চাল সহায়তাও জুটবে না।

তবে জেলা মৎস্য কর্মকর্তা মো. রেজাউল করিম, কিছু কিছু ইউনিয়নে জেলেদের সহায়তার চাল বিতরণ হচ্ছে। বাকি ইউনিয়নগুলোর চাল দ্রুত বিতরণ করা হবে বলে দাবি করেন।

 

কিউএনবি /রিয়াদ/২২শে অক্টোবর, ২০১৭ ইং/সন্ধ্যা ৬:১২