২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:৩৬

শরীয়তপুরে সাংবাদিকদের সাথে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মতবিনিময় সভা


বিশেষ প্রতিবেদক : জাতীয় কর্মসূচির অংশ হিসেবে শরীয়তপুরের সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতৃবৃন্দ। রোববার বেলা ১১টায় শরীয়তপুর সরকারী কলেজ শিক্ষক পরিষদে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।


জাতীয়করণের লক্ষ্যে ঘোষিত বেসরকারী কলেজের শিক্ষকদের জন্য প্রধানমন্ত্রীর অনুশাসন, নন-ক্যাডার ও জাতয়ি শিক্ষানীতি ২০১০ এ বর্ণিত নির্দেশনা অন্তর্ভূক্ত করে বিধিমালা জারির দাবিতে শরীয়তপুরে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি সাংবাদিকদের সাথে এই মতবিনিময় সভা করে।


মতবিনিময় সভায় বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতৃবৃন্দ তাদের ৪ দফা দাবি তুলে ধরে বলেন, বিসিএস শিক্ষা ক্যাডারে যে সকল মেধাবীরা আসছে তারা বিভিন্ন ভাবে অবহেলিত ও সুবিধা বঞ্চিত হচ্ছে। বর্তমানে উপজেলা পর্যাযে যে সকল কলেজ জাতীয়করণ করা হচ্ছে সে সকল কলেজের শিক্ষকদের যেন ক্যাডার ভুক্ত না করা হয়। তাহলে শিক্ষার ইতিবাচক দিকের পাশাপাশি নেতিবাচক দিক শক্তি শালী হবে। এতে শিক্ষার ক্ষেত্রে মেধাবীদের উৎসাহ উদ্দিপনা হারাবে। যদি নন বিসিএস শিক্ষকদের ক্যাডার করা হয় তাহলে একজন বিসিএস শিক্ষক অবসর পর্যন্ত লেকচারার হয়ে থাকতে হবে। প্রতিযোগিতার মাধ্যমে বিসিএস পরীক্ষায় অংশগ্রহন করে যোগ্যতার মাপকাঠিতে যারা যোগ্য তারাই ক্যাডার হবে। এর ব্যাত্যয় হলে দাবী আদায়ের কর্মসূচী অব্যাহত থাকবে বলেও জানান বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতাগণ।


এ সময় নেতারা আরো বলেন, জাতীয় শিক্ষানীতি ২০১০ এর আলোকে “জাতীয়করণকৃত কলেজের শিক্ষকবৃন্দকে নন-ক্যাডার করে তাঁদের চাকরি মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী স্ব স্ব কলেজে সুনির্দিষ্ট করে আগামী ১৬ নভেম্বর ২০১৭ এর মধ্যে স্বতন্ত্র বিধিমালা জারি করতে হবে। জাতীয়করণের আদেশ জারির পূর্বেই বিধিমালা প্রণয়ন করতে হবে। সরকারী কর্মকমিশন কর্তৃক গৃহীত প্রতিযোগীতামূলক বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগের জন্য সুপারিশ ব্যতীত অন্য কোন পথে কোন ব্যক্তিকে ক্যাডারভুক্ত করা যাবে। সম্প্রতি সরকারীকরণ করা ১২টি মডেল কলেজের শিক্ষকদেরও অনুরূপ বিধিমালার আওতায় আনতে হবে।


শরীয়তপুর সরকারী কলেজের অধ্যক্ষ ও বিসিএস শিক্ষক সমিতির ফরিদপুর অঞ্চলের যুগ্ম মহাসচিব মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন শরীয়তপুর সরকারী গোলাম হায়দার খান মহিলা কলেজের অধ্যক্ষ ও বিসিএস সাধারণ শিক্ষা সমিতি জেলা সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম, শরীয়তপুর সরকারী কলেজের সহকারী অধ্যাপক আব্দুস সোবহান বাবুল, ড. আবু রুশো মুহাম্মদ তোয়াব হোসেন, মোহাম্মদ এমরান সরদার, সহযোগী অধ্যাপক মো. অলিউর রহমান ও মিজানুর রহমান। এ সময় বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কিউএনবি/খায়রুজ্জামান/২২শে অক্টোবর ,২০১৭ ইং/ বিকাল ৫:২২