১৮ই নভেম্বর, ২০১৭ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | রাত ১:১৮
Home / Main Slider / নিউইয়র্কের রাস্তায় চলবে স্বয়ংক্রিয় গাড়ি

নিউইয়র্কের রাস্তায় চলবে স্বয়ংক্রিয় গাড়ি

আন্তর্জাতিক ডেস্কঃ কোনো ড্রাইভার ছাড়া নিজে নিজেই চলতে পারবে এমন গাড়ি তৈরি করেছে জেনারেল মোটরস কোম্পানি। শিগগিরই তারা পরীক্ষামূলকভাবে এগুলো পৃথিবীর অন্যতম ব্যস্ত শহর নিউইয়র্কের রাস্তায় ছাড়বে।

২০১৮ সালের গোড়াতেই গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান জেনারেল মোটরস এবং ক্রুজ অটোমেশন শেভ্রোলে ভোল্ট মডেলের বিদ্যুৎচালিত গাড়ির একটি বহর নিউইয়র্কের লোয়ার ম্যানহাটনের একটি এলাকার রাস্তায় নামানো হবে বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিবিএস।

তবে পরীক্ষামূলকভাবে ছাড়া গাড়িগুলোর চালক ও যাত্রীর আসনে মানুষ থাকবে ঠিকই। যাতে কোনো কারণে গাড়ি ঠিকভাবে না চললে তারা সেটিকে নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারেন।

এই কার্যক্রমকে জেনারেল মোটরসের বাণিজ্যিকভাবে স্বয়ংক্রিয় ট্যাক্সি ছাড়ার প্রক্রিয়ার অংশ মনে করা হচ্ছে। এর ফলে ইয়েলো ক্যাব এবং উবারের মতো অ্যাপ ব্যবহার করে চলা সার্ভিসগুলো হুমকির মুখে পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

গাড়িগুলো বেপরোয়া চালকদের শনাক্ত করতে সক্ষম হবে। ভবন বা রাস্তা নির্মাণ কাজের জন্য পথে কোনো বাধা থাকলে তাও এড়িয়ে চলবে এগুলো।

ক্রুজ অটোমেশনের প্রধান নির্বাহী কাইল ভট বলেন, ‘নিউইয়র্ক পৃথিবীর অন্যতম ঘনবসতিপূর্ণ শহর। এখানে গাড়িগুলো ছাড়লে আমাদের সফটওয়ার অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি কতটা ভালভাবে মোকাবেলা করে তা বুঝতে পারব। সে অনুযায়ী সফটওয়্যারটি দ্রুত গতিতে আরও উন্নতও করা যাবে।’

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুওমো বলেন, ‘নিউইয়র্কের মূল বৈশিষ্ট্য হচ্ছে এর উদ্ভাবনী শক্তি। আমরা স্বয়ংক্রিয় গাড়ির এই নতুন শিল্প ক্ষেত্রটির অগ্রভাগে আছি। এই শিল্পটির সম্ভাবনা খুবই উজ্জ্বল। এটি আমাদের অর্থনীতিকে আরও এগিয়ে নিয়ে যাবে।’

বিশেষজ্ঞরা ধারণা করছেন, ২০৩০ সাল নাগাদ আমেরিকায় চালানো গাড়ির চার ভাগের একভাগ স্বয়ংক্রিয় গাড়ির দখলে থাকবে।

 

 

 

কিউএনবি/খায়রুজ্জামান/২০শে অক্টোবর ,২০১৭ ইং/সকাল ১১:২০

↓↓↓ফেসবুক শেয়ার করুন
Ads Here