১০ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৯:১৯

সাহিত্যে নোবেল পেলেন ব্রিটিশ ঔপন্যাসিক ইশিগুরু

 

আন্তর্জাতিক ডেস্কঃ২০১৭ সালের সাহিত্যে নোবেল জয় করলেন যুক্তরাজ্যের কাজুও ইশিগুরো। নোবেল কমিটির পক্ষ থেকে তাকে একজন বিশিষ্ট ব্রিটিশ লেখক হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে।

কাজুও ইশিগুরো নোবেল বিজয়ীর দৌড়ে অন্যদের দৃষ্টিতে এগিয়ে ছিলেন না। গত বছরের বব ডিলানের পুরস্কার বিজয়ের পর তার ব্যক্তিত্ব অনেকের কাছেই ম্লান মনে হবে। কিন্তু তার সাহিত্যকর্মও কম নয়। বিশেষ করে তার ১৯৮৯ সালের উপন্যাস ‘দ্য রিমেইনস অব দ্য ডে’ সর্বত্র প্রশংসিত হয়। এজন্য তিনি ম্যান বুকার পুরস্কারও অর্জন করেন।

গত বছর সাহিত্যে নোবেল পান বিখ্যাত গীতিকার ও গায়ক বব ডিলান। তাকে নোবেল পদক দেয়ার ঘোষণা দেওয়া হলেও তিনি তা গ্রহণ করবেন কি না, এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। ফলে অনেকেই মনে করেছিলেন, তিনি নোবেল পদক প্রত্যাখ্যান করেছেন। কিন্তু তিনি এ বিষয়ে দীর্ঘদিন মৌনতা অবলম্বন করে অবশেষে এক অনাড়ম্বর অনুষ্ঠানে পুরস্কার গ্রহণে সম্মত হন।

বব ডিলানকে নোবেল দেওয়ার কারণ হিসেবে বলা হয়, তিনি মার্কিন গানের ঐতিহ্যের সাথে নতুন কাব্যিক মাত্রা যোগ করেছেন।
আগে থেকেই চলতি বছরের সাহিত্যে নোবেল পুরস্কার প্রদানের ঘোষণাকে কেন্দ্র করে পুরস্কারকেন্দ্রিক বেশ কিছু বিতর্কও চলছে। ১৯০১ সালে প্রথম এই পুরস্কার প্রদান করা হয়। তখন থেকে আজ পর্যন্ত যেসব বিষয় নিয়ে বিশ্বের সর্বোচ্চ সম্মানসূচক এই পুরস্কার বিতর্কিত হয়েছে-তা উল্লেখ করার মতো ঘটনা।

নোবেল পুরস্কার জয়ীদের অনেকে নোবেল একাডেমির সদস্য হওয়ায় এই পুরস্কারের যথার্থতা নিয়ে অনেকের মনে প্রশ্নের উদ্রেক হয়। এরপর বিগত কুড়ি বছরে দুইজন নোবেল পদক বিজয়ীকে ঘিরে মতপার্থক্যের সৃষ্টি হয়। এদের একজন ইতালির নাট্য রচয়িতা ও অভিনেতা দারিও ফো।

সাহিত্যে নোবেল প্রদানের বিষয়ে আলফ্রেড নোবেলের কিছু নির্দিষ্ট বিষয় উল্লেখ ছিল। সে বিষয় অনুযায়ী এখনও সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয়। নোবেলের উইল অনুসারে জানা যায়, তিনি বলে গেছেন, “তাদেরকেই সাহিত্যে নোবেল পুরস্কার প্রদান করা হবে যারা একটি আদর্শগত প্রবণতার মাধ্যমে কোন অনন্য সাধারণ কাজ প্রদর্শন করতে পারবেন। ” প্রতি বছর কাকে এই পুরস্কার দেওয়া হবে তা সুইডিশ একাডেমি ঠিক করে এবং অক্টোবর মাসের প্রথম সপ্তাহের মধ্যেই নির্বাচিতের নাম ঘোষণা করে।

 

কিউএনবি/তানভীর /৫ই অক্টোবর, ২০১৭ ইং/সন্ধ্যা ৬:৫৯