২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:২৫

জানেন, মোনালিসার নগ্ন ছবিও এঁকেছিলেন ভিঞ্চি?

 

ডেস্ক নিউজ : উত্তর ফ্রান্সের এক মিউজিয়ামে পুরনো ছবির মধ্যে এক নগ্ন প্রতিকৃতি আবিষ্কার করা হয়। প্রতিকৃতিটির সাথে লিওনার্দো দা ভিঞ্চির মোনালিসার অনেক মিল থাকায় বিশেষজ্ঞদের মধ্যে কৌতূহল সৃষ্টি হয়েছে।

চারকোলে আঁকা এ ছবি সামনে আসা মাত্র বিশেষজ্ঞদের মধ্যে সাড়া পড়ে গিয়েছে। রেনেসাঁ পর্বের এ ছবিতে লিওনার্দোর হাতের ছোঁয়া আছে বলেই মনে করছেন অনেকে। অন্তত নগ্নিকার শারীরিক গঠনে মোনালিসার সঙ্গে সাদৃশ্য পাচ্ছেন অনেকেই।  

প্যারিসের লুভ্যর মিউজিয়ামে ছবিটির পরীক্ষা করা হয়। তাতে এটি লিওনার্দো ঘরানার ছবি বলেই ধারণা করছেন পরীক্ষকরা। তবে বিশেষজ্ঞরা আরও প্রমাণ চাইছেন। মোনালিসার যে ছবি পরিচিত তার হাত ও শরীরের আঁকার ধরন প্রায় একইরকম। দুটি পোট্রেটের সাইজও প্রায় এক। ছবির আশেপাশে সূক্ষ্ম ছিদ্র আছে, যা দেখে অনুমান করা হচ্ছে, ক্যানভাসে এ প্রতিকৃতি ফুটিয়ে তুলতেই চাওযা হয়েছিল।

 মিউজিয়ামের অভিজ্ঞ কিউরেটরের মতে, চারকোল পেন্টিংটি দেখে মনেই হচ্ছে, কেউ অয়েল পেন্টিংয়ের জন্যই এটি স্কেচ করেছিলেন। তবে এটাই মোনালিসার আগের ছবি কিনা, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।  

তবে বিশেষজ্ঞদের মতে, এ ছবিতে যে লিওনার্দোর ছোঁয়া আছে তা আঁকার ধরনে স্পষ্ট। আর তা থেকেই মনে করা হচ্ছে, মোনালিসাকে সম্ভবত নগ্নিকা হিসেবেই প্রথম আঁকতে চেয়েছিলেন নিওনার্দো। তবে আরও পরীক্ষার পরই তা বলা যাবে।

কিউএনবি/রেশমা/৩০শে সেপ্টেম্বর, ২০১৭ ইং/সকাল ১১:১৬